আপনাকে সবাই আনস্মার্ট বলে? জেনে নিন স্মার্ট হওয়ার কিছু টিপস

Life24 Desk   -  

ইংরেজি ‘স্মার্ট’ শব্দটির মানে একেক জনের কাছে একেক রকম। যদিও এর আভিধানিক অর্থ অবশ্য চটপটে, তীক্ষ্ণ  বুদ্ধিসম্পন্ন। তবে যাই হোক না কেনো সবারই লক্ষ্য থাকে নিজেকে স্মার্ট হিসেবে অন্যের কাছে উপস্থাপনের। তাই স্মার্ট হওয়ার জন্য একেক জনের কর্মকাণ্ডের শেষ নেই।

অনেকেই মনে করেন, ইন্টারনেটে বেশি সময় থাকলে, সব সময় দৌড় ঝাঁপের মধ্যে থাকলে বা কথা বেশি বললে কিংবা তর্ক করলে স্মার্ট হওয়া যায়। আদৌ কি তাই? মোটেও না। মনে রাখতে হবে, স্মার্ট হতে হলে অন্যের কথা শুনে তারপর বুঝে কথা বলতে হবে, কারণে-অকারণে দ্বন্দ্বে জড়ানো যাবে না, অন্যকে কথা বলার সুযোগ দিতে হবে, সবসময় দৌড়ঝাঁপের মধ্যে না থেকে ধীর স্থির ভাবে চলতে হবে।

মনে রাখতে হবে, স্মার্ট ব্যক্তিরা কখনো তর্কে জড়ায় না। সমাজে কিছু কিছু মানুষ আছে যারা কারণে অকারণে বন্ধু-বান্ধব, পরিবার, আত্মীয়-স্বজনের সঙ্গে দ্বন্দ্বে জড়ায়। তারা কখনো স্মার্ট হতে পারে না। বরং যারা তর্ক এড়িয়ে চলেন তারাই প্রকৃত স্মার্ট ব্যক্তি।

অনেকেই জেনে শুনে নানান কাজে ফাঁকি দেন। কিন্তু মনে রাখতে হবে, কাজে ফাঁকি দিয়ে সাময়িক সুবিধা বা আরাম হয়তো পাওয়া যায় কিন্তু এটি স্মার্ট মানুষের লক্ষণ নয়। বরং এই কাজ ফাঁকির প্রবণতা ভবিষ্যতের জন্য দুঃখেরও কারণ হয়ে উঠতে পারে। যারা সত্যিকার অর্থে স্মার্ট তারা কখনো কাজে অন্যের ওপর নির্ভরশীল হয় না। তারা সব কিছুর আগে কাজকে প্রাধান্য দেয়। তারা অন্যের ওপর নিজের কাজ চাপিয়ে দিয়ে স্বার্থ হাসিল করে না এবং নিজের পেশাকে সম্মান করে।

এছাড়া প্রকৃত স্মার্ট হওয়ার জন্য সবাইকেই তার মেধা ও মননকে শাণিত করে তুলতে হবে। বেশি বেশি বই পড়তে পারেন, সংস্কৃতি চর্চায় জড়াতে পারেন, দেখতে পারেন নাম করা সব চলচ্চিত্র।

মনোবিজ্ঞানীরাও বলেন, বই কম পড়ে দীর্ঘসময় ফেসবুক, টুইটারে সময় কাটালে স্মার্ট হওয়া যায় না। একমাত্র বই পারে আপনাকে স্মার্ট করে তুলতে। নিয়মিত বই পড়লে শুধু স্মার্ট নয় সেইসঙ্গে জীবনের শেষ দিন পর্যন্ত মস্তিষ্ক সক্রিয় রাখা যায়।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।