পছন্দের কেরিয়ার হতে পারে সোস্যাল ওয়ার্ক

Life24 Desk   -  

ছোট মাপে নিজের এলাকায়, ঘরোয়া ভাবে সমাজসেবা অনেকেই করেন, কিন্ত বড় মাপের, বৃহত্ পরিসরে সমাজসেবা করতে চাইলে কেবল সদিচ্ছা থাকা যথেষ্ট নয়। এর জন্য দরকার হয় পড়াশোনা, দক্ষতা, প্রশিক্ষণ, পেশাদারিত্ব এবং অভিজ্ঞতাও।

ব্যাপক অর্থে সোশ্যাল ওয়ার্ক-এর অর্থ হল বিভিন্ন জাতি, ধর্ম এবং অর্থনৈতিক অবস্থার মানুষের জীবনযাত্রার মান উন্নততর করার জন্য কাজ করা। সামাজিক সংস্কার বা অর্থনৈতিক কারণে যারা সমাজের মূলস্রোত থেকে বিচ্ছিন্ন তাদের অন্ধকার জীবনে আশার আলো দেখাতে সমাজকর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। আর সেই কাজ করতে গিয়ে সমাজকর্মীদের প্রতি পদে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। সে বাধা সামাজিক রক্ষণশীল মনোভাব বা ধর্মীয় কারণে হতে পারে বা কোনও স্থানীয় গোষ্ঠীর ক্ষুদ্র স্বার্থের কারণেও আসতে পারে, শুধু গ্রামে নয় শহরেও এই ধরনের বাধা আসে।

মানুষ নিয়েই কাজ একজন সমাজকর্মীর। বৃহত্তর স্বার্থে এই ধরনের বাধা অতিক্রম করাটাও তার কাজেরই অঙ্গ। ফলে তাকে জানতে হয় সমাজের ভাঙাগড়া, সামাজিক মানুষের জীবনযাপনের ধারা, তার সাথে জড়িত দীর্ঘদিনের ইতিহাস, ধর্ম এবং সংস্কৃতিকেও।

সমাজসেবার ক্ষেত্রে এই সব বিষয়গুলির প্রভাব অন্তর্ভুক্ত করেই সোশ্যাল ওয়ার্কের একটি ভিন্ন ধারার কোর্স করানো হচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সোসিওলজি বিভাগের অন্তর্গত সেন্টার ফর দ্য স্টাডি অফ রিলিজিওন অ্যান্ড সোসাইটিতে।

কী পড়বেন: কোর্সের নাম সোসাইটি, রিলিজিয়ন অ্যান্ড সোশ্যাল ওয়ার্ক। এটি একটি পোস্ট গ্র‌্যাজুয়েট ডিপ্লোমা কোর্স। এই কোর্সটি ভারতে প্রথম যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ানো শুরু হয়। কোর্সটি সমাজসেবার অন্যান্য কোর্সের থেকে একটু হলেও আলাদা। কীভাবে আলাদা? এই কোর্সে সমাজসেবার প্রথাগত প্রশিক্ষণের পাশাপাশি সমাজবিজ্ঞানের সঙ্গে ধর্মের যে অঙ্গাঙ্গী সম্পর্ক তার উপরও আলোকপাত করা হয়। সমাজসেবার কাজে যাঁরা যুক্ত হতে চাইছেন, তাদের শুধু মাত্র সংশ্লিষ্ট কাজ সম্পর্কেই স্পষ্ট ধারণা থাকলে চলবে না। জানতে হবে মানুষকে, তার মানসিকতাকে, তার আর্থ সামাজিক অবস্থান, ধর্ম এবং সংস্কৃতিকে।

সোসাইটি, রিলিজিয়ন অ্যান্ড সোশ্যাল ওয়ার্কের কোর্সটি ১ বছরের পূর্ণ সময়ের কোর্স, কোর্স শুরু হবে ২০১৭ সালের জানুয়ারিতে এবং মোট আসন সংখ্যা ৬০টি। সরকারি নিয়ম অনুসারে তফসিলি এবং দৈহিক প্রতিবন্ধী প্রার্থীদের আসন সংরক্ষিত থাকবে। কোর্স ফি ১০৫০০ টাকা। ইন্টারভিউয়ের মাধ্যমে বাছাই করা ৩ জন মেধাবী ছাত্রছাত্রীকে প্রতি মাসে ২০০০ টাকা করে স্কলারশিপও দেওয়া হবে।

সোম, বুধ এবং শুক্রবার বিকেল সাড়ে ৪টে থেকে সন্ধে সাড়ে ৬টা পর্যন্ত ক্লাস।

কোর্স চলাকালীন হাতে-কলমে কাজ শেখাতে ছাত্র ছাত্রীদের পাঠানো হয়  দ্য চিলড্রেন মতো স্বেচ্ছাসেবী সংস্থায়, সেই সঙ্গে রামকৃষ্ণ মিশন এবং অন্যান্য খ্রিস্টীয়, বৌদ্ধ এবং জৈন ধর্মাবলম্বী পরিচালিত ধর্মীয় প্রতিষ্ঠানে। ক্লাস করাতে আসেন বিভিন্ন দেশ থেকে আগত অতিথি অধ্যাপকরা এবং সারা বছর বিভিন্ন সেমিনারের ব্যবস্থাও করা হয়।

কারা পড়বেন: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সোসিওলজি বিভাগের অন্তর্গত সেন্টার ফর দ্য স্টাডি অব রিলিজিয়ন অ্যান্ড সোসাইটি পরিচালিত সোসাইটি রিলিজিয়ন অ্যান্ড সোশ্যাল ওয়ার্কের পোস্ট গ্র‌্যাজুয়েট ডিপ্লোমা কোর্সটিতে ভর্তির জন্য আবেদন করতে পারেন যে কোনও শাখার স্নাতকরা। প্রার্থী বাছাই করা হয় প্রাথমিক ভাবে শিক্ষাগত যোগ্যতা এবং ইন্টারভিউ-এর মাধ্যমে। ইন্টারভিউ ১৫ ডিসেম্বর।

কাজের সুযোগ

প্রশিক্ষিতদের চাকরির সুযোগ রয়েছে সরকারি এবং বেসরকারি উভয় ক্ষেত্রেই। দেশের এবং আন্তর্জাতিক বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা অর্থাত্ এনজিওগুলি পেশাদার সমাজকর্মীদের নিয়োগ করে থাকে। এছাড়াও কর্পোরেট সংস্থার কর্পোরেট সোশ্যাল রেস্পন্সিবিলিটি (সিএসআর) এবং হিউম্যান রিসোর্স বিভাগেও চাকরির সুযোগ আছে। প্রশিক্ষিতরা চাকরি করতে পারেন বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে,  কাউন্সেলিং সেন্টারে এবং ওল্ডএজ হোমে। সরকারি ক্ষেত্রে কেন্দ্রীয় বা রাজ্য সরকার পরিচালিত বিভিন্ন প্রকল্প, যেমন ন্যাশনাল হেলথ মিশন, ন্যাশনাল রুরাল হেলথ মিশন অথবা স্টেট রুরাল লাইভলিহুড মিশনে প্রোজেক্ট কো-অর্ডিনেটর, কমিউনিটি ম্যানেজার, লাইভলিহুড ম্যানেজার পদে চাকরির জন্য আবেদন করতে পারেন। এছাড়াও চাইল্ড অ্যান্ড উইমেন প্রোটেকশন, কমিউনিটি ডেভেলপমেন্ট, রুরাল এবং আর্বান ডেভেলপমেন্ট নিয়ে অন্যান্য যেসব সরকারি কর্মসূচি নেওয়া হয়েছে সেখানেও মেলে কাজের সুযোগ।

ভর্তির জন্য আবেদন: এই কোর্সে ভর্তির জন্য আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। www.jaduniv.edu.in ওয়েবসাইট থেকে বয়ান ডাউনলোড করতে হবে অথবা সরাসরি প্রতিষ্ঠানের ইনফর্মেশন কাউন্টার থেকেও সংগ্রহ করতে পারেন। আবেদনপত্র পূরণ করবেন যথাযথ ভাবে। এর সাথে দেবেন (i) প্রার্থীর এক কপি রঙিন স্বপ্রত্যয়িত ফোটো, (ii) শিক্ষাগত যোগ্যতার যাবতীয় মার্কশিটের প্রত্যয়িত নকল, (iii) কাস্ট, ওবিসি এবং দৈহিক প্রতিবন্ধীতার সার্টিফিকেটের প্রত্যয়িত নকল (প্রযোজ্য ক্ষেত্রে), (iv) বয়সের প্রমাণপত্র হিসাবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা সার্টিফিকেটের প্রত্যয়িত নকল এবং (v) পারিবারিক আয়ের প্রমাণপত্র হিসেবে যথাযথ কর্তৃপক্ষ দ্বারা প্রদত্ত ইনকাম সার্টিফিকেট-এর প্রত্যয়িত নকল।

ফি বাবদ ডিমান্ড ড্রাফট-এর মাধ্যমে দিতে হবে ১০০ টাকা। ডিমান্ড ড্রাফটটি Registrar, Jadavpur University অনুকূলে কলকাতায় প্রদেয় হতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র সহ পূরণ করা আবেদন ৩ ডিসেম্বরের মধ্যে (সকাল ১১টা থেকে বিকেল ৪টের মধ্যে) সরাসরি জমা করতে হবে প্রতিষ্ঠানের ইনফর্মেশন সেন্টারে বা ডাকে পৌছতে হবে এই ঠিকানায়: Principal Secretary, Faculty Council of Arts, Jadavpur University, Kolkata 700032.

খুঁটিনাটি তথ্যের জন্য দেখুন উপরোক্ত ওয়েবসাইট অথবা যোগাযোগ করতে পারেন ২৪৫৭২১৬৪ নম্বরে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।