কথাবার্তা চূড়ান্ত, বিজেপিতে বৈশাখী, শোভন?

Life24 Desk   -  

লোকসভা ভোটের আগে বাংলার রাজনীতির ছবিটা অনেকটাই বদলে যেতে পারে। এই যেমন কিছুদিন আগে কংগ্রেস ছেডে তৃণমূলে যোগ দিলেন মালদার মৌসম। এবার এরকম তৃণমূল থেকেও হেভিওয়েট নেতা চলে আসতে পারেন বিজেপিতে। শোভন চট্টোপাধ্যায় এখন সেভাবে তৃণমূলের হয়ে পতাকা ধরেন মনা। তাই তাঁকে টার্গেট করল বিজেপি। সঙ্গে বৈশাখী বন্দ্যোপাধ্যায়কেও। ২৪ ঘণ্টার মধ্যে শোভন চট্টোপাধ্যায় এবং বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেছে বিজেপি। তাহলে  কি যোগ দিচ্ছেন বিজেপিতে? চূড়ান্ত আলোচনা সেরে নেওয়ার চেষ্টা করলেন বিজেপি নেতৃত্ব।

তবে শোভনের সিদ্ধান্ত এখনও অল্পের জন্য ঝুলে থাকায় যোগদান বা দলবদলের ঘোষণা মঙ্গলবার হল না। আগামী ২৪ ঘণ্টায় সিদ্ধান্ত নিতে পারেন শোভন-বৈশাখী। খবর বিজেপি এবং শোভনের ঘনিষ্ঠ মহল সূত্রের। সোমবার রাতে আধ ঘণ্টার জন্য বিজেপি এবং সঙ্ঘের নেতৃত্বের সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের। আড়াই ঘণ্টা গড়িয়ে সে বৈঠক শেষ হয় মধ্যরাতে। আরএসএস এবং বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে সেই বৈঠকে আলোচনা এত ‘গুরুত্বপূর্ণ’ মোড় নিয়েছিল যে, আজ মঙ্গলবার সূচি ভেঙে কলকাতায় চলে আসেন দলের কেন্দ্রীয় নেতা অরবিন্দ মেনন। তার পরে এ দিন সন্ধ্যায় দক্ষিণ কলকাতায় কৈলাস বিজয়বর্গীয় এবং অরবিন্দ মেননের সঙ্গে বৈশাখীর ‘কনফিডেনশিয়াল’ বৈঠক হয়েছে বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে।

লোকসভা নির্বাচনে প্রার্থী করতে চেয়ে বৈশাখী বন্দ্যোপাধ্যায়কে শনিবার সকালেই মুকুল রায় ফোন করেছিলেন। অমিত শাহের নির্দেশেই মুকুল সেই ফোন করেছিলেন বলে বিজেপি সূত্রে জানা গিয়েছিল। সোমবার রাতে বিজেপি তথা সঙ্ঘের সঙ্গে বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের কথাবার্তা আরও বেশ কয়েক ধাপ এগিয়ে যায়। ওই বৈঠকে সঙ্ঘ এবং বিজেপির সর্বভারতীয় নেতৃত্বের প্রতিনিধিরা হাজির ছিলেন বলে জানা গিয়েছে। আরএসএস-এর এক ক্ষেত্রীয় প্রচারক এবং বিজেপির এক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তথা সাংসদ কলকাতায় এসে বৈঠকটি করেন। বিজেপির এক কেন্দ্রীয় পর্যবেক্ষকের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এক নেতাও ছিলেন। বৈশাখী বন্দ্যোপাধ্যায় অবশ্য কোনও দলীয় কার্যালয়ে বা কোনও বিজেপি নেতার বাড়িতে যাননি। দক্ষিণ কলকাতায় বৈশাখীর পছন্দমতো একটি জায়গায় ওই বৈঠক হয়েছিল বলে খবর। আধ ঘণ্টার মতো বৈঠক হবে বলে কথা হয়েছিল। কিন্তু সন্ধ্যা সাড়ে আটটায় শুরু হওয়া বৈঠক গড়িয়ে যায় রাত ১১টা পর্যন্ত। বিজেপি সূত্রের খবর, বৈশাখী বন্দ্যোপাধ্যায়কে এ বারের লোকসভা নির্বাচনে প্রার্থী করার বিষয়ে আলোচনা অনেকটাই এগোয় সোমবার রাতের বৈঠকে। শুধু সেটুকুই অবশ্য নয়, বৈশাখী ঠিক কী ভাবে বিজেপির কাজে লাগতে পারেন, তিনি দলে যোগ দিলে কী ধরনের দায়িত্ব তাঁকে পালন করতে হতে পারে— সে সব বিষয়েও কথা হয়। আলোচনা আরও এগিয়ে নিয়ে যেতেই মঙ্গলবার কলকাতায় চলে আসেন অরবিন্দ মেনন। তার পরে কৈলাস এবং অরবিন্দ একসঙ্গে বৈশাখীর মুখোমুখি হন।

বিজেপির একটি অংশ দাবি করছে, কথাবার্তা চূড়ান্ত হয়ে গিয়েছে। শোভন এবং বৈশাখী বিজেপিতে যোগ দিচ্ছেন বলে তাঁদের দাবি। তবে এ বিষয়ে বিজেপির রাজ্য বা কেন্দ্রীয় নেতৃত্ব কোনও রকম মন্তব্য এখনও করেননি।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।