নিরাপত্তার স্বার্থে বিশেষ ব্যবস্থা বইমেলায়

Life24 Desk   -  

আজ থেকে শুরু কলকাতা বইমেলা। মেলা প্রাঙ্গণে নিরাপত্তার স্বার্থে প্রশাসনের পক্ষ থেকে কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে। যে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রশসনের পক্ষ থেকে ২০০০ ফোর্স মোতায়েন করা হয়েছে। এছাড়া গোটা বইমেলার প্রাঙ্গণে ২০০টি সিসিটিভি ক্যামেরাও বসানো হয়েছে। মহিলাদের নিরাপত্তার স্বার্থে সাদা পোশাকের বিশেষ পুলিশ বাহিনী মেলায় ঘোরাফেরা করবে। পাশাপাশি এ বছর মেলা প্রাঙ্গণে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে।

এই প্রসঙ্গে সল্টলেকে কমিশনারেট ভবনে সাংবাদিক সম্মেলনে ডিসি (সদর) অমিত জাভালগি জানিয়েছেন, নিরাপত্তার স্বার্থে একাধিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আইন ভাঙলে প্রশাসনের পক্ষ থেকে কড়া ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি মেলায় ভিড় সামলানোর কাজে বিশেষ দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরা থাকবেন বলে জানান তিনি। শিশুদের নিরাপত্তার জন্য তাদের পকেটে একটি পরিচয়পত্র রাখার জন্য অভিভাবকদের অনুরোধ জানিয়েছে বিধাননগর কমিশনারেট।

কমিশনারেট সূত্রে খবর, বইমেলার প্রতিটি গেটে একটি করে ওয়াচ টাওয়ার রাখা হচ্ছে। তার পাশেই থাকবে ‘মে আই হেল্প ইউ’ ডেস্ক। সেখানে অভিযোগ জানাতে পারবেন মানুষ। ১০০ ডায়াল ছাড়াও অতিরিক্ত একটি ফোন নম্বর দিয়ে হেল্প লাইন খুলে রাখা থাকবে। গাড়ি রাখার জন্য মেলা মাঠের উলটোদিকে ডি জে ব্লকের ৫ ও ৩ নম্বর প্লট বরাদ্দ রাখা হয়েছে। মেলার সামনের রাস্তায় গাড়ি পার্কিং নিষিদ্ধ করা হয়েছে। মেলার সময় পরিবহণ দপ্তর অতিরিক্ত বাসের ব্যবস্থা করেছে। সেগুলি করুণাময়ী, ময়ূখ ভবনের সামনে ও পাঁচ নম্বর সেক্টরে রাখা থাকবে। মেলা প্রাঙ্গণ ছুঁয়ে সেগুলির যাতায়াতের পথে নির্দিষ্ট করা হয়েছে। অটো ও ট্যাক্সির ক্ষেত্রে পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে ময়ূখ ভবনের সামনে। বইমেলা চলবে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। ততদিন গিল্ড, পুলিশ, বিধাননগর পুরনিগম, আরবান ডেভলপমেন্ট দপ্তর ও দমকল একসঙ্গে মিলে মেলা সুষ্ঠুভাবে চালানোর কাজ করবে।

 

Spread the love