আপনিও হতে পারেন প্রতিষ্ঠিত ব্যবসায়ী

Life24 Desk   -  

ব্যবসা পৃথিবীর প্রাচীন পেশা। এই পেশা শুরু হয় ঠিক কোন যুগে, তা সঠিকভাবে না জানা গেলেও নব্য প্রস্তর যুগে এসে এর বিশাল বিস্তৃতির কথা জানা যায়।

শুরুর দিকে ব্যবসার দুটি কাজ ছিল– এক, উত্পাদন এবং দুই, বিক্রয়। এখন সেই প্রেক্ষাপট বদলে গেছে। ব্যবসা করার জন্য এখন আর সেই প্রস্তুতকারক হতে হয় না। এখন শুধুমাত্র কিনে এনেও বনে যাওয়া যায় বণিক। চাহিদা আছে। গ্রহণযোগ্যতা আছে। তবে সমস্যা কী? আপনি হয়তো ভাবছেন এটা আবার কীভাবে?

সত্যি কথা বলতে কী প্রাচীনকালের সেই নীতি আজ অচল প্রায়। ব্যবসা এখন অনেক বড় গবেষণাক্ষেত্র। অনেক কোম্পানি বা ব্যবসায়ী ব্যবসা শুরু করেছেন যে উত্সাহে, শেষ করেছেন কিংবা বন্ধ করেছেন তার চেয়ে অনেক বেশি হতাশায়। আবার বিপরীত চিত্রও আছে, সবচেয়ে ধনী মানুষেরা ব্যবসা করেই বড় হয়েছেন। তাই একজন মানুষ হিসাবে ব্যবসা শিখে নেওয়া অনেক বেশি কার‌্যকারী। আপনাকে জানতে হবে কী করলে আপনি হতে পারেন সফল ব্যবসায়ী।

প্রথাগত ব্যবসা যেমন সুপার সপ কিংবা ছোটখাটো দোকান এসব ব্যবসার অংশ হলেও মূলত ব্যবসা হল কোনও কিছু তৈরি করে মানুষের মাঝে তার গ্রহণযোগ্যতা দিন দিন বাড়ানো। তবে নিজে থেকেই যখন আপনি বের করে ফেলবেন নতুন কিছু, যার চাহিদা বিশ্বব্যাপী তখনই আপনি হবেন সফল উদ্যোক্তা। তাই…

সফল উদ্যোগ আর সঠিক চিন্তা-ভাবনাই আপনাকে দিতে পারে সাফল্য। আপনি যখন উদ্যোগ নিতে যাবেন তখন অনেকেই আপনাকে খারাপ বুদ্ধি দিতে পারে আবার অনেকেই ভালো বুদ্ধি দিতে পারে। সঠিক সিদ্ধান্ত নেওয়াই হচ্ছে সফল ব্যক্তির বৈশিষ্ট্য। এবার তাহলে…

আপনি কী যাচাই করবেন? কেন করবেন? ব্যবসা কিংবা উদ্যোগ

যা-ই করতে যাবেন আপনার উচিত হবে অনেক যাচাই-বাছাই করা। এই ব্যবসা, এর আগে কেউ করেছেন কিনা? করলে তিনি সফল না বিফল, বিফল হলে কেন বিফল আর সফল হলে কীভাবে সফল? এই বিষয়ে আপনাকে খুব সুন্দর করে গবেষণা করতে হবে। সফল ব্যক্তির কাছে গিয়েও আপনি জেনে নিতে পারেন কীভাবে তিনি সফল হয়েছেন। বাধা-বিপত্তি কী কী এসেছিল? ইত্যাদি ইত্যাদি। এবার…

তাঁদের থেকে অনুপ্রাণিত হয়ে আপনার যখন মনে হবে এই ব্যবসা আপনি করতে পারবেন, তখনই সিদ্ধান্ত নিন। দেরি করে ফেললে প্রতিযোগিতার বাজারে পিছিয়ে পড়বেন। খেয়াল রাখা দরকার…

সব কিছুরই একটা সিস্টেম থাকে। আপনার তৈরি ব্যবসারও একটা সিস্টেম তৈরি করতে হবে ব্যবসাকে সঠিকভাবে পরিচালনা করার জন্য। সিস্টেম যেভাবেই গড়বেন তা যেন কখনওই না ভেঙে যায়।

শেষ কথা হল, ব্যবসা করুন তবে তা আপানার উন্নতির জন্য, অন্য কারও জন্য নয়। সজাগ থাকুন ফলো করুন সফল ব্যবসায়ীদের।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।