সাফল্যের চাবিকাঠি খুব সহজেই হাতের মুঠোয়

Life24 Desk   -  

কেরিয়ারে সাফল্য এক-একজনের এক-এক রকমের হয়। সবার আগে ঠিক করে নেওয়া উচিত আপনি কী করতে চান? আপনার দ্বারা কী কী করা সম্ভব?

কথাটির মধ্যেই এর অর্থ লুকিয়ে রয়েছে। জীবনে সফল হতে গেলে অনেকগুলি স্তর পেরোতে হয়। জীবনে সাফল্যের রাস্তা তখনই পরিষ্কার হয়, যখন কেউ নিজের লক্ষ্যে স্থির থেকে এগিয়ে যায়। সবার আগে নিজের লক্ষ্য ঠিক করে নেওয়া উচিত। সেই পথে এগোলে জীবনে সাফল্য আসতে বাধ্য। এর সঙ্গে চাই নিজের লক্ষ্যে পেঁৗছনোর জন্য ধৈর‌্য ও মনোবল। কারণ, জীবনে পথ চলতে গেলে অনেক বাধার সম্মুখীন হতে হয়। সব কিছুকে জয় করে এগিয়ে যেতে পারলে সাফল্য অবশ্যই আসবে। কেউ আটকাতে পারবে না। যা করবে নিজের মন থেকে করা দরকার। ভালোবেসে করা দরকার। কাজটা করে যেন আনন্দ পাওয়া যায়। তবে, সাফল্য পেতে গেলে কয়েকটি জিনিসের প্রতি নজর রাখা প্রয়োজন।

১) কেরিয়ারে সাফল্য এক একজনের এক এক রকমের হয়। সবার আগে ঠিক করে নিন, আপনার দ্বারা কী কী করা সম্ভব?


ফেসবুক থেকেই পেতে পারেন চাকরির সুযোগ


আপনার জন্য কোনটা জরুরি। এইগুলো আগে থেকে ঠিক করে নিলে, নিজের গোলটা ঠিক করে, সেই পথ ধরে এগোলে সাফল্য আসাটা কঠিন নয়।

২) সারাদিন কাজ করার পর দিনের শেষে ভাবো, কী কী করলে। কোন কাজটা সফল হল, কোথায় সাফল্য পেলে না। ব্যর্থতা কেন এল, তা নিয়ে নিজেই পর‌্যালোচনা করো। কেন হল না, তা নিয়ে ভাবুন। সারাদিন কাজের পরে যদি নিজেকে একটু সময় দিন, সাফল্যের পথে অনেকটাই এগিয়ে যাবে। নিজের স্ট্রেসকে নিজেকে ম্যানেজ করতে পারলে ভালো হয়। সব সময় ইতিবাচক মনোভাব রাখতে হয়। নিজের প্রতি বিশ্বাস রাখতে হবে।

৩) অনেক সময় কোনও কাজ ঠিকঠাক হয় না। প্রায়ই ভুল-ত্রুটি হয়ে থাকে। সেই সময় মাথা গরম না করাই ভালো। বরং বোঝার চেষ্টা করা উচিত, কেন এই ভুলটা হল। পরবর্তী সময় যেন সেটা না হয়, সেইদিকে নজর দেওয়া উচিত। ভুল থেকেই শেখা যায়। তাই ভুল হলেও সেটা শুধরে নিয়ে নিজের মনকে শক্ত রেখে এগিয়ে যেতে হবে।

৪) জীবনে সফল হতে গেলে শেখার ইচ্ছা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবার কাছ থেকেই শিখতে হয়। শেখাটা তখনই সম্ভব, যখন আপনার সামনের মানুষটা কী বলতে চাইছে, সেটা শুনে বোঝা যায়। সেটা মন দিয়ে শুনতে হয়। তার পরিবর্তে নিজের কিছু বলার থাকলে সেটাও বলতে হয়।

৫) সাফল্য অনেকটাই নির্ভর করে আপনি নিজেকে কীভাবে সকলের সামনে সঠিকভাবে তুলে ধরতে পারছেন তার উপর। নিজের কাজটা কীভাবে সকলের সামনে নিয়ে আসতে পারছেন। অন্য কেউ সফল হলে তাকে দেখে হিংসা করতে নেই। বরং নিজের কাজটা ঠিকমতো করে যাওয়াকেই বিশ্বাস করুন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।