কর্মক্ষেত্রে সাফল্য পেতে হলে যেভাবে চলা উচিত

Life24 Desk   -  

কর্মক্ষেত্রে সাফল্যের জন্য উন্মুখ থাকেন সকলেই। তবে সকলেই কি সফলতা পান? এই প্রশ্নের উত্তরে বেশির ভাগ মানুষই বলবেন  কিন্তু কেন সকলে সফলতার সেই শিখরে পেঁৗছতে পারেন না?

আসলে সাফল্যের জন্য সুনির্দিষ্ট কোনও মাপকাঠি নেই। প্রতিটি ক্ষেত্রের জন্যই সাফল্যের আলাদা আলাদা নিয়ামক রয়েছে। কঠোর পরিশ্রম, সততা, নিষ্ঠা প্রভৃতি গুণগুলি সাফল্য আনতে সাহায্য করে, তবে এর বাইরেও আলাদা আলাদা কাজে সাফল্যের জন্য আলাদা আলাদা বিষয় অনুসরণ করতে হয়।

বিভিন্ন প্রতিষ্ঠানে যাঁরা উচ্চপদে আসীন রয়েছেন, তাঁদের সকলের জন্যই একটি বিষয় মেনে চলা প্রয়োজন। আর তা হল অধীনস্থ সকলের সঙ্গে আন্তরিক সম্পর্ক বজায় রাখা। একজন ব্যবসায়ী যেমন তাঁর প্রতিটি কাস্টমার বা গ্রাহকের সাথে যথাসম্ভব আন্তরিক ব্যবহার করেন, তেমনি উচ্চপদস্থদেরও অধীনস্থদের প্রতি যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হয়। বস্তুতপক্ষে আধুনিক কর্পোরেট কালচারে সহকর্মী সকলের সাথেই গ্রাহকের মতো আচরণ করা যুক্তিযুক্ত।

কর্পোরেট কালচারের মতো ব্যবসাতেও গ্রাহকদের সাথে আচরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার সহকর্মীর সঙ্গে আপনার কাস্টমার-ফোকাসড অ্যাসেসমেন্টের উপর এখানে কয়েকটি ধারণা দেওয়া হল যা আপনার কেরিয়ার এবং ব্যবসায় সহায়তা করবে।

# আপনার কর্মচারীরা হচ্ছে প্রতিবিম্ব। যারা আপনার জন্য কাজ করে তারা আত্মসম্মানহীন নয়। তাদের নানা আচরণেই নিজের চাকরি সম্পর্কে তাদের অনুভূতির বহিঃপ্রকাশ ঘটে। আপনি যদি আপনার কর্মীদের সাথে ভদ্রতা ও সম্মানজনক আচরণ করেন বা আপনি আপনার কাস্টমারের সঙ্গে করেন, তাহলে পরবর্তী সময়ে তাদের আচরণেও এটি প্রকাশ পাবে। আপনি যদি চান যে আপনার কর্মীরা আপনার জন্য কাজ করে গর্বিত বোধ করুক, তাহলে তাদের সাথেও সেভাবেই আচরণ করতে হবে। কর্মীরা যদি অফিস বা ব্যবসা প্রতিষ্ঠানের প্রতি অনুগত এবং আন্তরিক বোধ না করে, তার প্রভাব অন্যদের মধ্যেও বিশেষ করে কাস্টমারদের মধ্যেও জাগবে। এটা কখনওই কাম্য হতে পারে না।

# বিশ্বস্ত কাস্টমার হিসাবে আপনার কর্মীদের মূল্যায়ন করুন। তাহলে সবসময় তারা আপনার সাথে থাকবে। আপনার অফিস বা ব্যবসা প্রতিষ্ঠানে এমন একটি পরিবেশ বজায় রাখুন যাতে কর্মীরা আপনার ব্যবসার সাথে সংশ্লিষ্ট হয়ে যেতে পারে; প্রতিষ্ঠান বা আপনার সাফল্যের সাথেও যেন তারা একাত্ম হতে পারে। এতে করে প্রতিষ্ঠানের প্রতি তারা অনেক বেশি অনুগত হবে এবং প্রতিষ্ঠানের সাফল্যে নিজেরাও গর্বিত হবে। ফলে তাদের কাজের প্রেরণা বেড়ে যাবে।

# কথা-বার্তা বা আলাপ-আলোচনা সহজ নয়। তবে এই কাজটির চর্চাও রাখতে হবে। বেশিদিন আগের কথা নয়, যুক্তরাষ্ট্রের একজন ন্যাশনাল ফুটবল লিগ কোচের স্ত্রী জানতে পারলেন যে তার স্বামীকে বেত মারা হয়েছে। সমস্যাটা ছিল এই যে, তিনি এই খবরটা রেডিও প্রোগ্রামের মাধ্যমে জেনেছিলেন। এ রকম কমিউনিকেশন মিসহ্যাপ ছোট ব্যবসার জন্য ক্ষতির কারণ হয়। এ জন্য এ রকম যাতে না ঘটে তার ব্যবস্থা নিতে হবে। আপনি যেমন আপনার কাস্টমারকে কোনও কিছু সম্পর্কে জিজ্ঞেস করেন, সে রকম আপনার কর্মীদের সাথেও নিয়মিত কথা বলুন। তাদের অনুরোধের ফিডব্যাক দিতে হবে এবং তাদের নতুন প্রোডাক্টস, সার্ভিস অথবা প্রোসিডিউরের সাথে আপডেট করার সুযোগ দিতে হবে। টার্নার বলেন,  জন্য কোনও কিছু করার আগে তাদের সম্পর্কে জানতে হবে। তারা যেন এটুকু নিশ্চিত থাকে যে অন্য কেউ কোনও বিষয় সম্পর্কে জানার আগেই তারা জানবে এবং সে সম্পর্কে তারাই সবার আগে বলতে পারবে।

# স্পষ্টবাদী হতে হবে। আপনার এমন কাস্টমার থাকতে পারে যার ডিপ্লোম্যাসি/কূটনীতি, বাউন্সড চেক কমনসেন্স কিংবা সাধারণ জ্ঞান আপনাকে বাধ্য করে তার সাথে ব্যবসায় ভদ্রভাবে কোনও কিছু বলতে। একজন কর্মী যে আপনার আশানুরূপ কাজ করছে না তাকেও আপনি এই দৃষ্টিভঙ্গিতে দেখতে পারেন। নিম্নমানের কোনও কর্মচারীকে বিদায় করতে সংকোচ বোধ করবেন না। এটা যথাসম্ভব ভদ্রোচিতভাবে করতে হবে। টার্নার বলেন,  নতুন কাজ খুঁজতে সাহায্য করুন, রেফারেন্সের অফার দিন এবং ভালো কিছু করতে সাহায্য করুন। একজন অসন্তুষ্ট ফরমার এমপ্লয়ি ভালো বিজ্ঞাপনদাতা। সেই বিজ্ঞাপন আপনার প্রতিষ্ঠানের জন্য নিঃসন্দেহে সুফল বয়ে আনবে না। তাছাড়া আপনার ভালো কোনও কর্মীও প্রতিষ্ঠান ছেড়ে আরও ভালো সুযোগ পেয়ে চলে যেতে পারে। কর্মীদের সঙ্গে ভালো আচরণ করলে সেটা আপনার জন্য ইতিবাচক ফলাফল বয়ে আনবে।

# আপনি যদি কর্মী হয়ে থাকেন, তাহলে প্রশ্ন করুন। একজন কর্মী হিসাবে যে জব/কাজ আপনার উপর চাপিয়ে দেওয়া হয়, সেটা সম্পর্কে আপনার সম্যক ধারণা থাকা উচিত। আর তার জন্য প্রশ্ন করে কাজটি সম্পর্কে বিস্তারিত জেনে নিতে দ্বিধা বোধ করবেন না। তাতে ক্ষতিটা আপনারই হবে। আপনি কাস্টমার হিসাবে যেমন কোনও সেবা বা পণ্যের বিস্তারিত জানতে প্রশ্ন করে থাকেন, তেমনি কর্মী হিসাবেও আপনার উপর অর্পিত কাজগুলো সম্পর্কে প্রশ্ন করে বিস্তারিত জেনে নিন।

# ব্যবসায় অভিজ্ঞতা সীমাহীন অবাস্তব আশাকে ত্যাগ করতে বাধ্য করে। এটা একজন কর্মীর ক্ষেত্রেও সত্য। কাজেই আপনার কর্মীদের সাথে সেভাবেই আচরণ করুন, যেন তাদের অভিজ্ঞতাগুলো প্রতিষ্ঠানের ভালোর জন্য ব্যবহার করা যায়। আর আপনি কর্মী হলে আপনার অভিজ্ঞতা যাতে প্রতিষ্ঠানের সুফল বয়ে আনে, তার জন্য কাজ করুন।

# না বলতে ভয় পাবেন না, সেটা আপনি কর্মীই হোন আর বসই হোন। কর্মী হলে আপনার গণ্ডির বাইরে কোনও কাজ দেওয়া হলে সেটা ভদ্রভাবে নাকচ করে দিন। কারণ এতে কাজটি সঠিকভাবে নাও হতে পারে যা প্রতিষ্ঠানের জন্য সুফল আনবে না। আবার কর্মীর অবৈধ আবদারকেও প্রশ্রয় দেবেন না। সেক্ষেত্রে সরাসরি না বলাই ভালো।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।