পাহাড় আর জঙ্গলের এক অবিস্মরনীয় মেলবন্ধন সুতান ফরেস্ট

Life24 Desk   -  

পাহাড়ের সাথে জঙ্গল এখানে হাত ধরা ধরি করে আছে। এখানে যেমন আশ মিটিয়ে উপভোগ করা যায় পাহাড়ের সৌন্দর্য তেমনি মন ভরিয়ে দেয় সবুজেরক স্নিগ্ধতা। প্রত্যেক দিন ছটা-দশটা অফিস, হাইরাইজের মিছিল, আর ব্যাস্ততায় মোড়া জীবন থেক কেউ যদি স্বাদ বদল করেত চান তাহলে তাদের উইকএন্ড ডেস্টিনেশন হতেই পারে সুতান ফরেস্ট। মুকুটমণিপুর থেকে মাত্র ৩২ কিলোমিটার দূরে সুতান ফরেস্ট। ঝাড়খণ্ডের দলমার প্রসারিত অংশ এই সুতান। এখানে প্রায়ই হাতির দঙ্গল দেখতে পাওয়া যায়। এখানে শাল-পিয়াল-মহুয়া-পলাশ ঘেরা জঙ্গল খুবই ঘন। আবার চাইলে এখান থেকে মুকুটমণিপুর কিংবা ঝিলিমিলিও ঘুরে আসতে পারেন। কাছেই আছে কংসাবতী আর কুমারী নদী। সঙ্গী বা সঙ্গীনি সঙ্গে থাকলে বিকেল বেলা পাশাপাশা বসে কাটাতেই পারেন কিছুটা সময়। তবে রাস্তায় মোবাইল নেটওয়ার্ক পাওয়া একটু মুস্কিল। মাওবাদী অধ্যুষিত এই এলাকায় বেশি রাত অবিধ বাইরে না থাকাই ভালো।

কীভাবে যাবেন: বাস কিংবা ট্রেনে প্রথমে মুকুটমণিপুর। সেখান থেকে গাড়িতে মাত্র ৩২ কিমির পথ সুতান ফরেস্ট। ঝিলিমিলি অথবা রানিবাঁধ হয়েও যেতে পারেন।

কোথায় থাকবেন: বাঁকুড়ার ডিভিশনাল ফরেস্ট অফিসারের অনুমতি সাপেক্ষে ফরেস্ট বাংলোতে থাকতে পারেন। অথবা ট্রেকার্স হাট বা টেন্টও ভাড়া পাওয়া যায়। সুতান থেকে মুকুটমণিপুর কিংবা ঝিলিমিলির দূরত্ব বেশি নয়। তাই থাকতে পারেন সেখানেও।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।