স্টেট ব্যাঙ্কের গ্রাহক হলে পরিবর্তনগুলি দেখে নিন

Life24 Desk   -  

আজ থেকে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া বা এসবিআই কিছু পরিবর্তন কার্যকর করেছে । এই তথ্যগুলি আপনার জন্য প্রয়োজনীয় হতে পারে যদি স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গ্রাহক হন। যাঁদের স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া অ্যাকাউন্ট আছে, তাদের জন্য এসেছে বেশ কিছু পরিবর্তন।

এই মাসের শুরুতেই একটি বড় সিদ্ধান্ত নিয়েছে এই রাষ্টায়ত্ত ব্যাঙ্ক। ৩০ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণের ক্ষেত্রে সুদের হার ১০ বেসিস পয়েন্ট কমিয়েছিল তারা। তখনই বোঝা গিয়েছিল, রেপো রেটের কোনও পরিবর্তন হলে সেই পরিবর্তনের প্রভাব পড়বে ব্যাঙ্কের সুদের হারে। রেপো রেট হল, যে সুদে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার কাছ টাকা বাণিজ্যিক ব্যাঙ্কগুলি টাকা ধার নেয়।

রিজার্ভ ব্যাঙ্ক সুদের হারে কোনও পরিবর্তন করলে সেই সুবিধা যাতে গ্রাহকেরা তাড়াতাড়ি পান, সেই জন্য বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে বৈঠকে বসেছিল দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক। সেই প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেয় স্টেট ব্যাঙ্ক। আগামী দিনে অন্যান্য  ব্যাঙ্কগুলিও এই রাস্তায় হাঁটতে পারে বলে অনুমান অর্থনৈতিক বিশেষজ্ঞদের।

তারপর সেই পরিবর্তনের থাকছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার রেপো রেটের সঙ্গে স্টেট ব্যাঙ্ক থেকে নেওয়া ঋণ এবং স্টেট ব্যাঙ্কে জমা রাখা টাকার সুদের হার লিঙ্ক করে দেওয়া। আর্থিক লেনদেন আরও গতিময় করে তোলার উদ্দেশ্যেই এই পরিবর্তন বলে জানাচ্ছে স্টেট ব্যাঙ্ক। এক লক্ষ  টাকার বেশি সঞ্চয়ের জন্যই এই নিয়ম কার্যকর করা হচ্ছে। যাঁরা ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্টে অল্প পরিমাণ টাকা রাখেন বা লোন হিসেবে অল্প টাকা নিয়েছেন, তাঁদের এই নিয়মের আওতার বাইরে রাখা হচ্ছে। এক লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হচ্ছে এই ছাড়। যাঁরা স্টেট ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে এক লক্ষ টাকার কম রাখবেন, তাঁদের জন্য ১ মে থেকে সুদের হার হবে ৩.৫ শতাংশ।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।