আমদানি শুল্ক নিয়ে ভারতের বিরুদ্ধে মামলার আশঙ্কা

Life24 Desk   -  

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউয়ের অভিযোগ যে  ডব্লিউটিওর চুক্তি মতো ভারতের ওই সব পণ্যে আমদানি শুল্ক চাপানোরই কথা নয়। কিন্তু নিয়ম লঙ্ঘন করে এই শিল্পের ন’টি পণ্যে ভারত ৭.৫-২০% পর্যন্ত শুল্ক বসিয়েছে।তাতে দেখা দিয়েছে অসন্তোষ।মোবাইল ফোন, তার যন্ত্রাংশ সহ টেলি-যোগাযোগ শিল্পের নানা যন্ত্রে শুল্ক বসিয়েছে ভারত।

উল্লেখ্য বিষয় এই যে বিশ্ব বাণিজ্যে কোনও ক্ষতি হচ্ছে বা নিয়ম-নীতি মানা হচ্ছে না এমন অভিযোগ উঠলে ডব্লিউটিও-র সদস্য হিসেবে যে কোনও দেশ অন্যের বিরুদ্ধে মামলা করতে পারে।ভারতকে চ্যালেঞ্জ জানিয়ে চলতি মাসে বিশ্ব বাণিজ্য সংস্থায় বা ডব্লিউটিও গিয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। এ বার সেই মামলায় অংশ নিতে চেয়ে আগ্রহ প্রকাশ করেছে আমেরিকা, সিঙ্গাপুর, চিন, কানাডা, থাইল্যান্ড।

সেই সূত্র ধরেই ভারতের বিরুদ্ধে আর্জি জানিয়েছে বাদবাকি দেশও। আমেরিকা, চিনা তাইপেই ও সিঙ্গাপুর আলাদা করে আবেদনে জানিয়েছে, যে নিজেদের ব্যবসার স্বার্থেই এই শুল্ক সমস্যার সমাধান চায় তারা। কারণ সংশ্লিষ্ট শিল্পের সঙ্গে ওই দেশগুলিও ওতোপ্রোত ভাবে যুক্ত।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।