স্নান তো করেন, কিন্তু এই বিষয়গুলো কি জানা আছে?

Life24 Desk   -  

স্নান সকলেই করেন। কিন্তু স্নান করার ক্ষেত্রে কয়েকটি বিষয়ের প্রতি অবশ্যই নজর রাখা উচিত। সেগুলি কত জন নজরে রাখেন সে বিষয় যথেষ্ট সন্দেহ রয়েছে। স্নান যাতে স্বাস্থ্যসম্মতভাবে হয় তার জন্য কয়েকটি বিষয়ে লক্ষ্য রাখা জরুরি।
১. ব্যায়াম শেষে স্নান না করা- অনেকেই মনে করেন যে, ব্যায়ামের পর ঘেমে গন্ধ হওয়ার কারণেই কেবল স্নান করা উচিৎ। কিন্তু এটার আলাদা কারণও রয়েছে- ঘাম ঝরার পর আপনার ত্বকে ব্যাকটেরিয়া উৎপন্ন হতে পারে যা ফুসকুড়ি সৃষ্টি করতে পারে। তাই, যত তাড়াতাড়ি সম্ভব ব্যায়াম বা কাজের পর চান করা উচিৎ।
২. পেডিকিউর সম্পন্ন করার আগে পা শেভ করা- পেডিকিউর সম্পন্ন হওয়ার আগে আপনার পা শেভ করবেন না। কারণ শেভ করার সময় আপনার পা কেটে গেলে বা আঁচড় লাগলে পরে এতে ইনফেকশন হতে পারে।
৩. স্নানে ভিন্নতা না আনা- আপনি যদি শাওয়ারে স্নান করেন, তাহলে গরম জলের ট্যাপ দিয়ে স্নান করার সময় চান শেষ করার আগে, ৩০ সেকেন্ডের জন্য ঠান্ডা জল দিয়ে চান করুন। এতে আপনার স্ট্রেস প্রতিরোধ বৃদ্ধি করবে, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতার সিস্টেমকে শক্তিশালী করবে এবং বিষণ্ণতা প্রতিরোধক হিসাবে কাজ করবে।

৪. প্রতিদিন চুল ধোয়া- যাঁদের চুল পাতলা এবং দুর্বল, তাঁদের প্রতিদিন চুল ধোয়া উচিৎ নয়। সপ্তাহে দুবার চুল ধোয়া সবচেয়ে ভালো, এতে চুলের আর্দ্রতার ভারসাম্য বজায় থাকে।
এছাড়াও, এটা ভুলে যাবেন না যে প্রতিদিন শ্যাম্পু করলে ত্বক শুষ্ক হয়ে যায়। এতে ত্বকে ইনফেকশন হওয়ার সম্ভাবনা বেশি থাকে।
৫. তোয়ালে দিয়ে ভেজা চুল পেঁচিয়ে রাখা- স্নানের পর চুল নরম এবং ভঙুর থাকে। তাই স্নানের পর ভেজা চুল তোয়ালে দিয়ে পেঁচিয়ে রাখবেন না। এতে চুলের ওপর চাপ পড়ে এবং ভেঙে যায়, তাই যত দ্রুত সম্ভব চুল শুকতে চেষ্টা করুন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।