এবার গয়নার মাধ্যমেই যুক্তরাষ্ট্রে হবে জন্ম নিয়ন্ত্রণ

Life24 Desk   -  

গয়নাপ্রীতি নেই, এরকম মহিলা সারা বিশ্বে খুঁজলে হয়তো একজনও পাওয়া যাবে না। গয়না পরতে সকলেই ভালোবাসেন। আর সেই গয়নার মাধ্যমে যদি জন্ম নিয়ন্ত্রণ করা যায়, তাহলে? তাহলে তো আর কথাই নেই। সাজও হল, সহবাসও হল বিনা চিন্তায়, একেবারে ষোলোকণা পূর্ণ। তবে গয়নার মাধ্যমে জন্ম নিয়ন্ত্রণ এটা পড়ে ভাববেন না যেন মিথ। বাস্তবেই এমনটা সম্ভব। প্রযুক্তি ও চিকিত্সাবিজ্ঞানের অভূতপূর্ব উন্নতিতে আজ কনˆট্রাসেপশনের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম হিসাবে গয়নার ব্যবহার রীতিমতো সফল। তবে আমাদের দেশে এখনও আসেনি এই প্রযুক্তি। পাশ্চাত্যে আসছে।

বিভিন্ন সময়ে নানারকম জন্মনিরোধক পদ্ধতি আবিষ্কার করেছেন গবেষকরা, যেমন ওরাল কন্ট্রাসেপটিভ পিল, ইমারজেন্সি কনˆট্রাসেপটিভ পিল, কপার টি, ফিমেল কন্ডোম, এবার সেই তালিকায় যুক্ত হল একটি নতুন নাম-জুয়েলারি কন্ট্রাসেপশন। এই পদ্ধতিতে কানের দুল, হাতঘড়ি, আংটি, গলার হার, হাতের চুড়ি মানে এক কথায় সমস্ত রকম গয়নার মাধ্যমে জন্ম নিয়ন্ত্রণ সম্ভব হবে।

আসুন কীভাবে তা সম্ভব সেই অভিনব পদ্ধতিটি সম্পর্কে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।  মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির ইনসিটটিডট অব টেকনোলজির কেমিক্যাল ও জৈব-আণবিক প্রযুক্তি বিভাগের গবেষকরা এই পদ্ধতি আবিষ্কার করেছেন। এর মাধ্যমে এমন একটি পদ্ধতি তৈরি করা হয়েছে, যাতে গয়না, চুরি, দুল, নেকলেস বা হাতঘড়ির মাধ্যমে শরীরে জন্ম নিরোধক হরমোন প্রবেশ করানো হবে। ওই গয়নায় একটি ছোট্ট জায়গায় রাখা থাকবে সেই বিশেষ হরমোনটি। সেটি ত্বকে আপনা থেকেই শোষিত হয়ে যাবে। এরপরে রক্তে মিশে তা শরীরে প্রবাহিত হয়ে নিজের কাজ করবে। ফলে ওই গয়না পরার এক বা দুইঘণ্টা পরে যদি আপনি সহবাস করেন তাহলে ওরাল কনˆট্রাসেপটিভ আর খেতে হবে না।

তবে শরীরে তা কতক্ষণ কার্যশীল থাকবে বা এর ফলে দিনে কতবার যৌনসম্পর্ক করা যাবে, বেশিদিন একটানা ওই গয়না পরে থাকলে হরমোনের কার্যকারিতা হ্রাস পাবে কি না, এইসব নিয়া বিজ্ঞানীরা এখনও স্পষ্ট কোনও উত্তর দিতে পারেননি। মানুষের উপর এই পরীক্ষা হয়নি, তবে খুব শীঘ্রই হবে। আপাতত শূকর, লোমহীন ইঁদুরের শরীরে পরীক্ষা চালিয়ে তাঁরা সফল হয়েছেন। তাতে দেখা গেছে গয়নার ত্বকসঙলগ্ন ছোট্ট একটি অংশ দিযে শরীরে যথেষ্ট পরিমাণে জন্ম নিরোধক হরমোন ঢুকছে।

তবে ইঁদুরের উপর যতটুকু পরীক্ষা হয়েছে তাতে বিজ্ঞানীরা বলেছেন যে কোনও মানুষ যদি রাত্রে শোওয়ার সময়ে এই গয়না আটঘণ্টা খুলে রাখে, তাহলে সমস্যা হওয়ার কথা নয়ˆ তবে এ-বিষয়ে আমাদের আরও বিশদে গবেষণা করতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, শূকর ও ইঁদুরের কানে জন্ম নিরোধক লিভোনোজেস্ট্রিল হরমোনসমৃদ্ধ দুল পরানো হয়েছিল। ত্বকের মাধ্যমে শোষণযোগ্য ওষুধ প্রযুক্তি ১৯৭৯-এই আবিষ্কৃত হয়েছিল। তবে গয়নার মাধ্যমে শরীরে প্রবেশ করানোর ঘটনা এই প্রথম ঘটল।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।