ভ্রু ঘন করার ঘরোয়া টিপস

Life24 Desk   -  

ঘন ভ্রু যুগল মুখের সৌন্দর্যকে বিশেষভাবে বাড়িয়ে তোল।  মোটা ভ্রু হলে থ্রেডিং করে পছন্দমতো আকার দেওয়া যায়। মুখ অনুযায়ী ভ্রু -এর আকারের বিশেষ পরিবর্তন হয়।  তবে অনেকের ভ্রু থাকে খুব পাতলা আবার অনেকের ভ্রু কালো না হয়ে হালকা বাদামি রঙের হয়ে থাকে। যা অনেক সময়ে মুখের মধ্যে দেখাই যায় না।  আবার চোখের পাপড়ি পাতলা  সেটাও একটি সমস্যা।  তবে এই সমস্ত সমস্যায় অনেকেরই মন খারাপ হয়ে যায়। তবে সমস্যা থাকলে তার সমাধান আছে। কৃত্রিম পাপড়ি ও মাসকারার মাধ্যমে ভ্রু ও পাপড়ি ঘন দেখানো যায় কীভাবে। প্রাকৃতিকভাবে পাতলা ভ্রু ও পাপড়ি কি ঘন করা সম্ভব? জানিয়েছেন বিশেষজ্ঞরা।

প্রথমে জানতে হবে এই সমস্যাগুলির কারণ কিঃ

অনেক সময় খুশকি বা ত্বকে ছত্রাকের সংক্রমণের কারণে পাপড়ি ও ভ্রু পড়ে যেতে শুরু করে। খারাপ মানের প্রসাধনী ব্যবহার এবং প্রসাধনী ব্যবহারের পর ঠিকমতো পরিষ্কার না করলেও এমন হতে পারে বলে জানা গেছে। এছাড়া  স্বাস্থ্য ভালো না থাকলে অর্থাৎ অভ্যন্তরীণ সুস্থতা না থাকলে বাহ্যিক রূপ কখনই সুন্দরভাবে ফুটে উঠবে না,  তা ত্বকের ক্ষেত্রেই হোক কিংবা চুলে।

রূপচর্চার মাধ্যমে এ ধরনের সমস্যা সমাধানের আগে কোনও চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নেওয়া উচিত।  অনেক সময় দেখা যায় ভ্রুর কোনও একটি অংশের চুল ঝরে যেতে থাকে। এটি একধরনের রোগ, যাকে অ্যালোপেশিয়া এরিয়েটা বলে। এমন হলে দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। অনেক সময় মাথায় খুশকি হলে ভ্রু ও পাপড়িতে তা ছড়িয়ে পড়ে, এটিও সমাধান করতে হবে চিকিৎসার মাধ্যমে। অবশ্যই চুল, চোখের পাপড়ি ও ভ্রু যুগলের খুশকি দূর করার চিকিৎসা শুরু করতে হবে একসঙ্গে, তা না হলে খুশকি থেকে মুক্তি পাওয়া কঠিন হবে। চুল পড়ে যাওয়া রোধ করতে পুষ্টিকর খাবার খেতে হবে।

রূপবিশেষজ্ঞদের মতে ক্যাস্টর অয়েল বা তিলের তেল তুলায় ভিজিয়ে প্রতিদিন রাতে ঘুমনোর আগে ভ্রুতে আলতো করে লাগিয়ে দিন। সকালে উঠে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। কিছুদিনের মধ্যে আপনি ভালো ফল লক্ষ্য করবেন। প্রাকৃতিকভাবে ভ্রু ঘন হয়ে উঠবে। তবে এটি সময়সাপেক্ষ ব্যাপার, এ জন্য ধৈর্য ধরতে হবে।

ভ্রু ও পাপড়ি ঘন দেখাতে যা যা করতে পারেন

মেকআপের সময় ভ্রু ঘন দেখানোর জন্য কালো বা বাদামি আইব্রাও পেনসিল, ব্ল্যাক ডাস্ট পাউডার ইত্যাদির সাহায্যে ভ্রু এঁকে মোটা ও ঘন দেখানো যায়।

ভ্রু আঁকার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। ভ্রুর শুরুতে হালকা করে, মাঝের অংশ একটু গাঢ় এবং একদম শেষের ধারটা পাতলা করে আনতে হবে। তা না হলে কৃত্রিম মনে হবে।

পাপড়ি ঘন দেখানোর জন্য মাসকারা তো সব সময় ব্যবহার করা যায়। কয়েক পরত ব্যবহার করলে তা আরও ঘন দেখাবে। তবে প্রতিবার দেওয়ার পর পরবর্তী পরত মাসকারা দেওয়ার জন্য আগেরটি শুকিয়ে নিতে হবে।

কৃত্রিম পাপড়িও ব্যবহার করা যেতে পারে। অল্প ঘন, বেশি ঘন বেশ কয়েক রকমের কৃত্রিম আইল্যাশ বা পাপড়ি বাজারে কিনতে পাওয়া যায়। বয়স ও পরিবেশ বুঝে তা ব্যবহার করতে পারেন।

মনে রাখুন

চোখে যেকোনও প্রসাধনী ব্যবহারের ক্ষেত্রে তার মান এবং মেয়াদ উত্তীর্ণের তারিখ সম্পর্কে নিশ্চিত হয়ে নেওয়া দরকার।

আই মেকআপ রিমুভার বা কোনও ভালো লোশন দিয়ে খুব ভালোমতো চোখের মেকআপ তুলে ফেলুন।

চোখের মেকআপ তোলার জন্য পরিষ্কার তুলো বা কাপড় ব্যবহার করবেন। টিস্যু পাতলা থাকে বলে তা ভিজে চোখের ভেতর রিমুভার ঢুকে যাওয়ার ভয় থাকে। কিংবা টিস্যুর অংশও ঢুকে যেতে পারে।

খুশকি হলে চুলকানো এবং চোখ জোরে জোরে ঘষাঘষি করবেন না।

নিয়মিত প্রোটিন এবং ভিটামিনসমৃদ্ধ খাবার খান।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।