সফল কেরিয়ার গড়ার কিছু কার্যকরী পরামর্শ

Life24 Desk   -  

সফল কেরিয়ার গড়া আপনার একার কোনও কাজ নয়, যা আপনি সময় বুঝে করলেই হয়ে যাবে। ভালো কেরিয়ার গড়ার জন্য আপনার ছাত্রজীবন থেকে আরম্ভ করে চাকরির দ্বারে প্রবেশ করা পর্যন্ত কাজ চালিয়ে যেতে হবে। একটি সফল কেরিয়ার গঠন করার পরিকল্পনায় প্রতিনিয়ত আপনার লক্ষ্য এবং পর‌্যবেক্ষণের প্রয়োজন পড়বেই। আর সেই জন্য আপনাকে আপনার লাইফ সম্পর্কে হতে হবে ভীষণ সচেতন এবং স্বচ্ছ। আপনার নিত্যদিনের ইতিবাচক ও নেতিবাচক অভিজ্ঞতা ও চিন্তা-ভাবনার মাধ্যমে কেরিয়ার গঠন করার পরিকল্পনা করতে হতে পারে। আর সেইভাবেই কিন্তু আপনাকে এগিয়ে যেতে হবে।

কেরিয়ার পরিকল্পনা করা তেমন কোনও কঠিন কাজও নয় আবার এত সহজ ভাবাও  ঠিক হবে না, সবটাই  আপনার উপর নির্ভর করবে। আপনার জন্য কেরিয়ার গড়ার কিছু কার‌্যকরী পরামর্শ দেওয়া হল–

আপনার পছন্দ করা কাজের উপর গুরুত্ব বাড়ান

একটি সঠিক কেরিয়ার গঠন কিংবা বাস্তবায়ন করার জন্য আপনাকে অনেক বেশি পরিশ্রমী  হতে হবে এবং কাজের প্রতি থাকতে হবে একনিষ্ঠ। পছন্দ-অপছন্দ ও চাওয়া-পাওয়া প্রতিফলন ও কাজকে পর‌্যালোচনা করা অনেক বেশি দরকার। আপনি যদি আপনার চাওয়া-পাওয়া বা পছন্দ সম্পর্কে না জানেন তাহলে একটি সঠিক কেরিয়ার গঠন কিংবা পরিকল্পনা কখনও করা সম্ভব হবে না। আপনার সব ধরনের বিষয়ের প্রতি ভালোলাগা এবং খারাপ লাগা বিবেচনা করেই আপনাকে ঠিক করতে হবে আপনি কী চান এবং কী ধরনের কেরিয়ার গঠন করতে পছন্দ করবেন।

বর্তমান সময়ে করা কাজ ও কাজের ধরণ সম্পর্কে পর্যালোচনা করুন

বর্তমানে আপনার কেরিয়ার সঠিক পথে পরিচালিত হচ্ছে কিনা তা আপনাকে অবশ্যই আপনার কাজ ও কাজের ধরন অনুযায়ী যোগ্যতা কতটুকু আছে কাজ করতে গিয়ে কী সুবিধা-অসুবিধা ইত্যাদি বিষয়ে বিশ্লেষণ করতে হবে। মনে রাখবেন আপনি যদি স্রোতের বিপরীতে চলেন তাহলে কেরিয়ার গঠন করতে আপনাকে অনেক বেশি ঝামেলা পোহাতে  হতে পারে আর সেই ব্যাপারে আগে থেকেই সাবধান থাকা ভালো। তাই সময়ের সাথে তাল মিলিয়ে আপনাকে আপনার কাজের ধরন ও সেই কাজ নিয়ে আপনি নিজেকে কতটুকু প্রমাণ করতে পারবেন তার প্রতি বিশেষ লক্ষ রেখে কাজ করুন।

চেষ্টা করুন নতুন কিছু শিখতে

ভালো কাজ পাওয়ার ক্ষেত্রে এবং ভালো কেরিয়ার গঠন করতে হলে আপনার দরকার হতে পারে নতুন কিছু শেখা ও প্রশিক্ষণের। আপনার কাঙ্ক্ষিত কাজ  ও কেরিয়ার গড়ে তুলতে দেখুন নতুন শিক্ষা ও প্রশিক্ষণের কোনও দিক যা আপনাকে অনেক বেশি উপকৃত করবে। যতটুকু পারবেন চেষ্টা করবেন, এসবের থেকে নিজের কেরিয়ার গঠন করতে জ্ঞান অনুসন্ধান করুন।

মনে রাখবেন, কর্মজীবনের পরিকল্পনা করতে অনেক বেশি সময় নেওয়া ভুল, যা কখনও করবেন না। কারণ বর্তমানে যে হারে প্রতিযোগিতা বাড়ছে সেই হারে চাকরি বাড়ছে না। আর সেই কারনেই আপনি যদি কেরিয়ারের সঠিক পথ খুঁজতে বেশি সময় নেন তাহলে দেখবেন একটা সময় আপনি আর আপনার পছন্দের কোনও কাজই করতে পারছেন না। তাই আজ থেকেই চেষ্টা করুন একটি সঠিক কেরিয়ার গঠনের পরিকল্পনা বাস্তবায়নের দৃঢ় প্রয়াস।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।