উইকেন্ডে ঘুরে আসতে পারেন দুর্গারাম-এর কালিমন্দির

Life24 Desk   -  

সারা বাংলা জুড়ে যে কত রূপে বিরাজ করছেন মা কালী সে কথা বলাই বাহুল্য। কিন্তু বেশিরভাগ মানুষই তাঁর সব রূপের বর্ণনা জানি না। ভারতের নানা জায়গায় বিভিন্ন মন্দিরে শক্তির রূপ হয় ভিন্ন ভিন্ন। তেমনই এক আসাধারণ রূপময়ী মায়ের দর্শন পেয়েছিলাম দক্ষিণ ২৪ পরগনার মালঞ্চ গ্রামে।

ছবির মতো সুন্দর এই মালঞ্চ গ্রাম যেন কোনও শিল্পীর রং-তুলিতে আঁকা। এখানেরই এক পঞ্চবটীতে বিরাজ করেন মা কৃষ্ণকালী। মন্দিরটি প্রতিষ্ঠিত হয় ১৭৯৮ খ্রিস্টাব্দে। প্রতিষ্ঠা করেছিলেন হরিনাভি গ্রামের জমিদার দুর্গারাম কর। স্থানীয়রা এই দেবী মূর্তিকে বৈষ্ণবকালী বা কালীকৃষ্ণ বলেই জানেন।

এখানে মায়ের রূপ হলো বিমলা। প্রসঙ্গত, পুরীর জগন্নাথ মন্দিরের সতীপীঠের রূপও বিমলা, যাঁর ভৈরব হলেন স্বয়ং জগন্নাথ। মালঞ্চের কৃষ্ণকালী মন্দিরের খুব কাছেই রয়েছে একটি জগন্নাথ মন্দির। সাধারণ কালী মূর্তির মতো কৃষ্ণকালী মায়ের জিভ কিন্তু বেরিয়ে থাকে না। তাঁর শান্ত, সৌম্য রূপ পরনে লাল পাড় সাদা শাড়ি। সোনার গয়নায় সুসজ্জিত।

কৃষ্ণকালী মন্দিরের খুব কাছেই রয়েছে অন্নপূর্ণা মন্দির। রয়েছে পুরনো আরও অনেক দেবস্থান।  ১৭৫৯ সালে জমিদার কালীপ্রসাদ মৈত্র প্রতিষ্ঠিত একটি শিব মন্দির। এর পাশেই রয়েছে মৈত্র পরিবারের জমিদার বাড়ি। সবুজে সবুজে মুখরিত মালঞ্চ গ্রামে পাখির কলরবের পাশাপাশি দেখা যায় রঙিন প্রজাপতির অফুরন্ত ওড়াউড়ি। এখানকার আরও এক রোমাঞ্চকর দর্শনীয় স্থান হলো বিশালাকার সব গোসাপ। ধীর পদক্ষেপে বহাল তবিয়তে তারা ঘুরে বেড়ায় এদিক-ওদিক। গ্রামের মানুষের সঙ্গে তাদের কোনও বিবাদ নেই। সংক্ষেপে বলতে গেলে, মালঞ্চ গ্রামে পুরাণ-ইতিহাস ও আধুনিকতার সহাবস্থান গড়ে উঠেছে। সপ্তাহান্তে বা পুজোর সময়ে দর্শন করে আসতেই পারেন কৃষ্ণকালী মায়ের মন্দির।

কীভাবে যাবেন

সড়ক পথে গড়িয়া থেকে বারুইপুরের অটো বা বাসে মালঞ্চ স্টপেজ নামতে হবে। আর ট্রেনে যেতে হলে শিয়ালদহ থেকে দক্ষিণ শাখার ট্রেন ধরে নামতে হবে মল্লিকপুর স্টেশনে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।