যাবেন নাকি ‘আন্ডারগ্রাউন্ড’ হোটেলে!

Life24 Desk   -  

ভাবছেন তো ‘আন্ডারগ্রাউন্ড’ হোটেলটা আবার কী? সেটা আছেই বা কোথায়? ‘আন্ডারগ্রাউন্ড’ হোটেল চাক্ষুষ করতে চাইলে আপনাকে যেতে হবে চিনে। কারণ চিনের সাংহাই শহরের কাছে পরিত্যক্ত পাথর কোয়ারিতে নির্মিত হয়েছে মনোমুগ্ধকর  হোটেল ‘ইন্টারকন্টিনেন্টাল সাংহাই ওয়ান্ডারল্যান্ড’। বিলাসবহুল এই হোটেলটিতে রয়েছে ৩৩৬টি কক্ষ। ১৭তলা হোটেলের ১৫ তলাই মাটির নীচে। ৮৮ মিটার গভীর এবং থিম পার্ক সমন্বিত হোটেল নির্মাণে খরচ হয়েছে প্রায় ৩০ লাখ মার্কিন ডলার। সাহসী স্থাপত্য কীর্তি নির্মানের জন্য চিনের সুনাম বহুদিনের। এর মধ্যে জায়গা করে নিয়েছে এই হোটেলটি। বিষস্ময়কর এই হোটেলটি দেখলে অবাক না হয়ে পারবেন না।

জলপ্রপাতের খাদের মধ্যে হোটেলের একটি পাশ খাদের দেওয়ালের সঙ্গে মেশানো, আর অন্য দিকটি জলপ্রপাতের দিকে উন্মুক্ত। ১৭তলা এই হোটেলে সাংহাই থেকে সড়কপথে যেতে সময় লাগে প্রায় এক ঘণ্টা। হোটেলটিতে থাকার খরচ শুরু প্রায় ৪৯০ ডলার থেকে। শেশান মাউন্টেন রেঞ্জ, শেশান ন্যাশনাল ফরেস্ট পার্ক ও চেনশান বোটানিক গার্ডেনের কাছে অবস্থিত ৬১ হাজার বর্গমিটার দৈর্ঘ্যের রিসোর্টটি পর্যটকদের পছন্দের কথা ভেবেই তৈরি হয়েছে। এই রিসোর্টটের কারণে পরিবেশের ওপর যাতে কোনওরকম প্রভাব না পড়ে সেই দিয়ে লক্ষ্য রেখে এই হোটেলটি নির্মিত হয়েছে। বেশিরভাগ নির্মাণকাজ হয়েছে পরিত্যক্ত খাদের ভেতর। এমনকী হোটেলে ব্যবহৃত বিদ্যুৎ উৎপন্ন করা হয় নিজস্ব ভূ-তাপীয় ও সৌরশক্তি থেকে।

বিলাসবহুল এই হোটেলের মাঝখানে রয়েছে কৃত্রিম জলপ্রপাত। এছাড়া, নীচের দুটি তলা তৈরি করা হয়েছে জলের নীচে। যার বাইরেরটা দেখে মনে হবে বিশাল এক অ্যাকুরিয়াম। দুর্ঘটনা প্রতিরোধে খাদের চারদিকে নির্মাণ করা হয়েছে বাঁধ। জলের স্তর নিয়ন্ত্রণে রাখার জন্য বসানো হয়েছে পাম্প হাউস। হোটেলটি এরকমভাবে নির্মিত হওয়ার জন্য অনেকেই হয়তো ভাবতে পারেন পর্যটকদের জন্য হোটেলটি বেশ ঝুঁকিপূর্ণ। কিন্তু কর্তৃপক্ষর বক্তব্য, পর্যটকদের নিরাপত্তার জন্য সমস্ত রকম ব্যবস্থাই রাখা হয়েছে। অত্যাধুনিক এই হোটেলে আগুন লাগলে সঙ্গে সঙ্গে অগ্নিনির্বাপন যন্ত্রগুলো স্বয়ংক্রিয়ভাবে আগুন নেভাতে কাজ শুরু করবে।বাইরের তাপমাত্রার সঙ্গে যেন ভেতরের তাপমাত্রা ঠিক থাকে সে দিকটিও গুরুত্ব সহকারে দেখা হয়েছে। এছাড়া, বন্যা ও ভূমিধ্বস থেকে হোটেলটিকে রক্ষা করার জন্য বিশেষ ব্যবস্থাও নেওয়া রয়েছে। কর্তৃপক্ষ আশাবাদী পর্যটকদের এই বিলাসবহুল হোটলটি পর্যটকদের ভালোই লাগবে। ইচ্ছে থাকলে আপনিও একবার আন্ডারগ্রাউন্ড হোটেলে থাকার মজা নিতে পারেন। হয়তো মন্দ লাগবে না।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।