ত্বক ভালো রাখতে সঠিক ময়েশ্চারাইজার ব্যবহার করুন

Life24 Desk   -  

শীতকালে ত্বকের যত্নে ময়েশ্চারাইজার অপরিহার্য। প্রাথমিক পর্যায়ে ময়েশ্চারাইজারের কাজ হল ত্বকের বাইরের জল বা আর্দ্রতা ধরে রাখা। এছাড়া সংবেদনশীল ত্বককে নিরাপত্তা দেওয়া, ত্বকের মান উন্নত করা এবং ত্বককে আরও মসৃণ করে তোলাও ময়েশ্চারাইজারের কাজ। নিজের বয়স, ত্বকের ধরন এবং ত্বকে কোনও সমস্যা আছে কি না, সেসব বিষয় লক্ষ্য রেখে সঠিক ময়েশ্চারাইজারটি বেছে নিতে পারলে শীতকালেও আপনি পেতে পারেন নরম ত্বক।

ময়েশ্চারাইজারের নিয়মিত ও সঠিক ব্যবহারে ত্বকে বার্ধক্যের ছাপ পড়াকেও বিলম্বিত করা সম্ভব। ময়েশ্চারাইজার সাধারণত লোশন ও ক্রিম হিসাবে পাওয়া যায়। বাজারে বিভিন্ন উপাদানসমৃদ্ধ ময়েশ্চারাইজার রয়েছে; যেমন—ভিটামিন ই, অ্যালোভেরাযুক্ত ময়েশ্চারাইজার ইত্যাদি। ত্বকের উপযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন। তৈলাক্ত ত্বকের জন্য ফল ও ভেষজ নির্যাসসমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করা ভালো। শুষ্ক ত্বকের জন্য বাদামসমৃদ্ধ, যেমন—আমন্ড বাদামযুক্ত ময়েশ্চারাইজার উপকারি। মিশ্র ত্বকের জন্য যে কোনও একটি, অথবা স্বাভাবিক ত্বকের জন্য যে লোশন পাওয়া যায় তা ব্যবহার করা যেকে পারে। তৈলাক্ত ত্বকে আর্দ্রতা রক্ষায় পেট্রোলিয়াম জেলিও ভালো। শীতে অলিভ অয়েলও ব্যবহার করা যেতে পারে, তবে অলিভ অয়েল মেখে রোদে বের হলে রোদে পোড়া বা ট্যান হওয়ার আশঙ্কা বেশি থাকে। বডি মিল্ক হিসাবেও কিছু ময়েশ্চারাইজার বাজারে পাওয়া যায়। লোশনের চেয়ে ঘন হয়ে থাকে বডি মিল্ক। অনেক সময় আর্দ্রতা ধরে রাখতে পারে এবং বেশি পুষ্টিদায়ক বলে বডি মিল্ক ত্বককে আরও কোমল করে তোলে। ত্বকের শুষ্ক ভাব দূর করতে গ্লিসারিনও বেশ কাজ দেয়। তবে গ্লিসারিন অবশ্যই জলে মিশিয়ে ব্যবহার করুন। এ ক্ষেত্রে মিশ্রণে গ্লিসারিন ও জলের অনুপাত হবে ২: ১।

হালকা শীতে ভ্যানিশিং ক্রিমের বদলে কোল্ড ক্রিম বেছে নিন। রাতের জন্য নাইট ক্রিম ব্যবহার করুন। তবে শীতকাল আর গরমকালের নাইট ক্রিম ভিন্ন হবে। মুখ ধুয়ে রাতে নাইট ক্রিম মেখে ঘুমালে সারা রাত ত্বক আর্দ্রতা পাবে, নরম থাকবে। তবে সকালে উঠে বাইরে যাওয়ার আগে মুখ থেকে নাইট ক্রিম অবশ্যই ধুয়ে ফেলতে হবে। অনেকের ত্বকের বিভিন্ন অংশ হালকা ও গাঢ় রংয়ের হয়ে থাকে। এমন ত্বকে সমান উজ্জ্বলতা আনতে জোজোবা-সমৃদ্ধ ময়েশ্চারাইজার খুব উপকারি। ত্রিশোর্ধ্ব ব্যক্তিরা শীতে অ্যান্টি-এজিং ও অ্যান্টি-রিংকল ক্রিম ব্যবহার করুন। মুখে রোদ প্রতিরোধক ময়েশ্চারাইজার লাগানো উচিত। কারণ, শীতের রোদ বেশ কড়া হয়। ঘরে বসেও কিছু প্যাক তৈরি করে নিজেই ময়েশ্চারাইজ করতে পারেন ত্বককে।

ময়েশ্চারাইজার হিসাবে দুধ ও মধু সমপরিমাণ মিশিয়ে মুখে ম্যাসাজ করে ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এর সঙ্গে সমপরিমাণ মসুর ডাল বেটে মেশালে সেটা ডিপ ময়েশ্চারাইজারের কাজ করবে। তারপর চাইলে মুখে ক্রিম লাগানো যেতে পারে।
দুই টেবিল চামচ কালোজিরে তেলের সঙ্গে দু-তিন ফোঁটা মধু মিশিয়ে মুখে লাগালে সেটা বেশ আর্দ্রতা দেবে। ১৫-২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

পুরো শরীরের জন্য অ্যামন্ড তেল বা ময়েশ্চারাইজার দারুণ উপকারি। চাইলে তার সঙ্গে গ্লিসারিন মিশিয়ে নিতে পারেন।
মনে রাখতে হবে মুখ, হাত ও শরীরের জন্য আলাদা করে বিশেষভাবে যে লোশনগুলো তৈরি হয়, তা ওই নির্দিষ্ট অংশেই ব্যবহার করা উচিত। যেমন—বডি লোশন কখনওই মুখে ব্যবহার করা উচিত নয়। সব সময় ভালো ব্র্র্যান্ডের ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বক সুস্থ রাখুন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।