ভালোবাসা মানে শুধুমাত্র লোক দেখানো অনুভূতি নয়

Life24 Desk   -  

১৪ ফেব্রুয়ারি। Valentine Day. প্রেমিক-প্রেমিকাদের কাছে বহু প্রতীক্ষিত দিন। বেশিরভাগ প্রেমিকা-প্রেমিকাই এইদিন পছন্দের মানুষটার প্রতি ভালোবাসা উজাড় করে দেন। দামি দামি গিফট দেওয়া থেকে শুরু করে সারাদিন এদিক-সেদিক ঘুরে বেড়ানো। রেস্টুরেন্টে খাওয়া সবই চলে। সঙ্গে ছবি তুলে ফেসবুকে পোস্ট করা তো ম্যান্ডেটরি। এদিন ভালোবাসার মানুষার প্রতি যেন কোনও রাগ, অভিমান কিছুই থাকে না। এদিন শুধু ভালোবাসার সঙ্গে সহাবস্থান। কিন্তু একবার ভেবে দেখুন তো, ভ্যালেন্টাইন ডে’র দিন পছন্দের মানুষের জন্য যা করছেন, যতটুকু করছেন সেটা শুধুমাত্র লোক দেখানো হচ্ছে না তো? অথবা শুধুমাত্র হুজুকে গা ভাসিয়ে দিয়ে পছন্দের মানুষটার জন্য এতকিছু করছেন না তো? কারণ বেশিরভাগ প্রেমের সম্পর্কেই প্রথমে একটা মাখো মাখো ভাব থাকে। না দেখলে, না কথা বললে যেন দিন কাটে না। ভালোবাসার মানুষটা কখন খাচ্ছে, কখন ঘুমোতে যাচ্ছে, কখন ঘুম থেকে উঠছে সবকিছুর পুঙ্খানুপুঙ্খ খবর রাখা চাই। তারপর যতদিন যায় ততই আরও আরও ছাড়ো ছাড়ো ভাব তৈরি হয়। তখন বেশিক্ষণ কথা বলতেই যেন একটা বিরক্তিভাব আসে। ফলে তৈরি হয় নানা রকম সমস্যা। অনেকক্ষেত্রে সেই ভালোবাসার সম্পর্ক বিচ্ছেদ পর্যন্ত গড়ায়। খুব কম সম্পর্কের ক্ষেত্রে এই ধরনের সমস্যাগুলো দেখা যায় না।

আসলে ভালোবাসা মানে শুধুমাত্র লোক দেখানো অনুভূতি নয়। কারওর প্রতি ভালোবাসা থাকলে মন থেকে সেটা ফিল করতে হয়। তবেই সম্পর্কটা সুন্দর হয়। এখনকার ব্যস্ততম জীবনে সময়ের অভাব। পছন্দের মানুষের সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা ফোনালাপ হয়তো হয় না। নিয়ম করে দেখা করাও হয়তো হয় না। কিন্তু তার প্রতি মনের অনুভূতিটাই অনেক। বছরের বিশেষ দিনে তাঁকে গিফট দিয়ে, রেস্টুরেন্টে খাইয়ে কি শুধুমাত্র ভালোবাসা প্রকাশ করা যায়? বরং উলটো দিকের মানুষটাকে যদি সত্যি ভালোবেসে থাকেন, তাঁকে বুঝিয়ে দিন আপনার জীবনে তাঁর ইমপর্টেন্সটা ঠিক কতটা। তার সঙ্গে আপনার সবটুকু শেয়ার করুন- ভালো, খারাপ যাই হোক না কেন। তার মনে নিজের প্রতি বিশ্বাস তৈরি করুন।

ভালোবাসার সম্পর্কে শারীরিক সম্পর্ক আসবেই। কিন্তু মনের গভীরতাটাই কিন্তু আসল। কারওর শরীর দেখে ভালোবাসাটা হয়তো সাময়িক কিন্তু আপনি যদি কারওর মন দেখে তাঁকে ভালোবাসেন সেটার গভীরতাটা নিঃসন্দেহে অনেক বেশি হয়। মেয়ে মানেই সে পণ্য। তাঁর শরীরটাকে শুধুমাত্র ভোগ করা যায় এরকম মানসিকতা থাকলে কাউকে ভালোবাসা যায় না। বরং মাঝে মাঝেই দুজনে মিলে কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান করুন, একে অপেরর প্রশংসা করুন, সঙ্গে মাঝে মাঝে পছন্দের মানুষটাকে তাঁর পছন্দের কিছু সারপ্রাইজ গিফট দিন। ভালোবাসার সম্পর্ক এমনভাবে তৈরি করুন যাতে উলটো দিকের মানুষটার মনে হয় আপনার কাছে এলেই তাঁর সমস্ত সমস্যার সমাধান হয়ে যাবে। সুতরাং মন থেকে ভালোবাসাটাই হোক মুখ্য, বাকি সব গৌণ।

Spread the love