বিশ্বকাপের চার নম্বরে বিজয় শঙ্কর?

Life24 Desk   -  

বিশ্বকাপে চার নম্বরে কোন ব্যাটসম্যান খেলবেন তা এখনও ঠিক করে উঠতে পারেনি ভারতীয় টিম ম্যানেজজমেন্ট। ক্রিকেটমহলে এই নিয়ে চলছে জল্পনা। অম্বাতি রায়াডুকে প্রথমে ওই জায়গায় ভাবা হচ্ছিল। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজের প্রথম তিন ম্যাচে তিনি ব্যর্থ। যা জল্পনা আরও বাড়াচ্ছে। সদ্য সৌরভ গঙ্গোপাধ্যায় চার নম্বর জায়গা এখনও ফাঁকা রয়েছে বলে মন্তব্য করেছিলেন। প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের কথাতেও তা পরিষ্কার। রায়ুডুকে তিনি চার নম্বরে ভাবছেন না। চার নম্বরে মহেন্দ্র সিং ধোনিকেও দেখছেন না তিনি। মঞ্জরেকরের পছন্দ হলেন বিজয় শঙ্কর। যিনি এই মুহূর্তে অলরাউন্ডার হিসেবে খেলছেন।

হার্দিক পা্ডিয়া যেহেতু বিশ্বকাপে খেলবেন দলের পয়লা নম্বর অলরাউন্ডার হিসেবে, তাই বিজয় শঙ্করকে স্কোয়াডে নিশ্চিত দেখাচ্ছে না।তাঁর যুক্তি, “ছয় মারার ক্ষমতা যেমন রয়েছে, তেমনই খুচরো রান নিতে পারে। এই কারণেই বিজয় শঙ্করকে চার নম্বরে দেখতে চাইছি। ওকে ব্যাটসম্যান হিসেবেই খেলানো হোক। বোলার হিসেবে পুরো দশ ওভারের কোটা বাদ দিন, সাত ওভারও করতে পারবে না। বড় জোর তিন ওভার করতে পারে, যা বোনাস হিসেবেই দেখা হোক।” কিন্তু রায়ুডুর ভবিষ্যৎ কী? মঞ্জরেকর বলেছেন, “ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৯০ রানের ইনিংসের পর ভেবেছিলাম দলে নিজের জায়গা ও পাকা করে ফেলেছে। কিন্তু টানা তিন ইনিংসে ব্যর্থতা ও বিজয় শঙ্করের উত্থানে রায়ুডুর জায়গা নড়বড়ে দেখাচ্ছে।”

ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রী কিছুদিন আগে বিশ্বকাপে চার নম্বরে বিরাট কোহালিকে নামানোর ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু সেই ভাবনার সঙ্গে একমত নন সঞ্জয় মঞ্জরেকর। তিনি বলেছেন, “কোহালির অবশ্যই তিন নম্বরে ব্যাট করা উচিত। সেরা ব্যাটসম্যানকে নীচে নামানো ঠিক হবে না। কোহালিই তো দলে জয়ের সংস্কৃতি আমদানি করেছে।”

ধোনিকে কেমন ভাবে ব্যবহার করা উচিত? মঞ্জরেকর বলেছেন, “পরিস্থিতি অনুসারে বদলানো হোক ধোনির ব্যাটিংয়ের জায়গা। বিশ্বকাপে ভাল কিছু করতে গেলে ধোনিকে ব্যাট হাতে সফল হতে হবে। দলে ধোনির জায়গা নিয়ে কোনও প্রশ্ন নেই। ও সহজে আউট হয় না। আর ধোনির উইকেটকিপিং স্কিল নিয়ে কোনও কথা হবে না। দুই রিস্ট স্পিনার, কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চহালের উত্থানে ধোনির বড় ভূমিকা রয়েছে। বিশ্বকাপে ধোনির শান্ত উপস্থিতি বড় দরকার ভারতের।”

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।