বেশিদিন ব্যবহারের ফলে স্মার্টফোনেও হতে পারে জীবাণু!

Life24 Desk   -  

রোজকার কর্মজীবনে ফোনের ব্যবহার অপরিসীম. শুধু কর্মজীবনেই নয় ব্যক্তিগত ক্ষেত্রেও অনেকের দিনের অনেকটা সময়ই কাটে ফোনে কথা বলে. তবে যে ফোনটিকে আপনি জীবনের একটি অঙ্গ করে নিয়েছেন সেটিই কি না রোগবালাইয়ের অন্যতম উত্স, জীবাণুর আধার! শুধু তা-ই নয়, অপরিচ্ছিন্ন এই স্মার্টফোনের প্রভাব পড়তে পারে আপনার শরীরে, সৃষ্টি করতে পারে নানা রোগ-বালাই।

যুক্তরাষ্ট্রের ফোন কোম্পানি ‘ফোনশপে’র সহ-প্রতিষ্ঠাতা ড্যান বার্নস তাঁর গবেষণায় দেখেছেন, নিত্য ব্যবহূত একটি ফোনে গণশৌচাগারের তুলনায় থাকে ১৮গুন নোংরা! কেন? বার্নস এর ব্যখ্যা দিলেন এভাবে, ‘স্মার্টফোন সব সময় উষ্ণ ও অন্ধকার স্থানে থাকে। ফলে সেখানে সহজেই জন্মাতে পারে ব্যাকটেরিয়া।’ এছাড়া সাধারণত নোংরা বা অপরিচ্ছন্ন হাতেই ব্যবহার হয় যন্ত্রটি। এটিও মূখ্য ভূমিকা পালন করে ব্যাকটেরিয়া সৃষ্টিতে।

তাহলে উপায়? বার্নস একটি ডিভাইস তৈরি করেছেন, যেটিতে ব্যবহার করা হয়েছে অতিবেগুনী রশ্মি। তাঁর দাবি, ৫০ মার্কিন ডলারের এ ডিভাইসে ব্যবহূত অতিবেগুনী রশ্মি ব্যাকটেরিয়ার ডিএনএ ধ্বংস করতে ভীষণ কার্যকর। অবশ্য এ ধরনের ডিভাইস একেবারে যে নতুন, তা নয়।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।