মেইনটেন করুন ওয়ার্ডরোব ম্যানেজমেন্ট

Life24 Desk   -  

আলমারির দরজা সামান্য ফাঁক করলেই একরাশ পোশাক ঝাঁপিয়ে পড়ছে আপনার ঘাড়ে? সদ্য কেনা লেহেঙ্গা চালান করতে হয় জুতোর বাক্সের আড়ালে? অবস্থা সঙ্গিন। মাঝে মাঝেই মনে হচ্ছে পুরো ঘরটা যেন জিনিসপত্রের স্তূপ। এ ক্ষেত্রে আপনার ওয়ার্ডরোবটি হতে পারে এই সমস্যা সমাধানে সময়ে সবচেযে বড় উপায়।  রোজকার জীবনে প্রযোজন অনুযায়ী অনেক কিছুই কেনাকাটা করতে হয। এটা করতে গিয়ে এমন পরিস্থিতি হয় যে নতুন জামা-কাপড়, অ্যাকসেসরিজ কোথায রাখবেন ভেবে পান না। একেবারে হিমশিম খাওযার মতো পরিস্থিতি হয। ভাবছেন, দেওযালজোড়া স্টোরেজ থাকতে জায়গা নিযে চিন্তা কী? কিংবা, আলমারিতে না ধরুক, বাড়ির সু্টকেসগুলোতেই না হয এই কটা দিনের জন্য নতুন জিনিসের ঠাঁই হবে। কিন্তু এভাবে ঠেসেঠুসে রাখতে গিযে যে নতুন কেনা শাড়িটার ভাঁজ গিযেে খুলে আর নতুন-পুরনো অ্যাকসেসরিজ মিলেমিশে বেশ একখানা খিচুড়ি অবস্থা হয়ে আছে, তার কী হবে! এর জন্যই দরকার ওয়ার্ডরোব  ম্যানেজমেন্ট।

ওয়ার্ডরোব গোছাতে গেলে প্রথমে প্রত্যেকটা তাক খালি করে দেখে নিন কী কী একেবারে ফেলে দেওযা যায।

বাতিল করবেন কী দেখে?

স্কুল বা কলেজ-জীবনের পরীক্ষায় পরে যাওয়ার জন্য জামা যত্ন করে তোলা আছে। অথচ এ জীবনে আর স্কুল-কলেজের পরীক্ষা দিতে হবে না। ফেলে দিন।

এক যুগ আগে আপনার যখন ছিপছিপে শরীর ছিল, তখন এই পোশাক ভালো লাগত। কবে ফের রোগা হবেন, তার জন্য রাখা আছে। গুডবাই বলুন।

এমন কিছু পোশাক আছে, যেগুলো আউট অব ফ্যাশন হযে গিয়ে। রাখবেন না। কিংবা ছোট্টবেলার অ্যাকসেসরিজ, এখন মোটেই মানাচ্ছে না। বাড়ির ছোটদের ভাগ করে দিন।

এ বার একটা বড় বক্স নিযে বাতিল জিনিসগুলো ভরে ফেলুন। তবে পুরনো সুতির শাড়ি, সুতির দোপাট্টা ফেলে দেবেন না। এগুলো দিয়ে দামি জিনিস জড়িয়ে রাখতে পারেন। তাকের ওপর এই নরম কাপড় পেতে দামি জামাকাপড়ও রাখা যায়।

বাড়তি জিনিসপত্র

মাস্টার বেডরুম স্টোরেজেই অনেক সময় আমরা অতিরিক্ত বেডকভার, বেডশিট, পিলো বা কুশন কভার, এমনকী শীতের কম্বলও রেখে দিই। ফলে জামাকাপড় রাখার জাযগা যায কমে। স্টোরেজের জায়গায় টান পড়লে আপাতত যে-ঘর একটু কম ব্যবহার হয় (যেমন, স্টাডি রুম) সেখানকার কোনও স্টোরেজে চালান করতে পারেন। কম্বলের কেস সরিয়ে পুরনো বেডকভার বা শাড়ি মুড়ে রাখলে বেশি জাযগা নেবে না। অথবা, একটু শক্তপোক্ত প্যাকিং কেসে অতিরিক্ত আপহোলস্ট্রি রাখুন। এক কোণে রেখে ওপরে সুতির দোপাট্টা বা পুরনো পর্দার টুকরো পেতে তার ওপর দু-চারটে শোপিস সাজিযে দিতে পারেন। দেখতেও মন্দ হবে না, ধপ করে কেউ বসেও পড়বে না।

ভাগ করে নিন

আপনার কেনা পোশাকগুলো কযেটি ভাগে ভাগ করে ফেলুন। যেমন, শাড়ি, সালোয়ার-কামিজ এবং অন্যান্য (স্কার্ট, লহেঙ্গা, ওযে্টার্ন ড্রেস ইত্যাদি)। এবার ভাগ করে সাজিযে ফেলুন। শাড়ির সঙ্গেই থাকবে ম্যাচিং ব্লাউজ আর সায়া। সালোয়ার-কামিজের পুরো সেট, ফতুয়া, জিনস সুন্দর করে সেট অনুযায়ী সাজিযে রাখুন একইভাবে ছেলেদের ওয়ার্ডরোবও ক্যাজুয়াল, ফর্মালে ভাগ করে নিতে পারেন।

অ্যাকসেসরিজের রকমভেদ

গয়নাগাটি যা কিনেছেন, তাকেও দুভাগ করে নিন। এথনিক সাজের সঙ্গে এক রকম আর পশ্চিমি সাজের জন্য অন্য রকম। শাড়ি বা সালোয়ার-কামিজের সঙ্গে যা পরা যেতে পারে, তাদের একটা বক্সে পুরে সেই তাকের এক পাশে রেখে দিন। একইভাবে ওয়েস্টার্ন-এর সঙ্গে পরার অ্যাকসেসরিজ অন্য বক্সে পুরে সেই তাকে রাখুন। এতে খুঁজতে সময অনেক কম খরচ হবে।

ঠিকঠাক সাজিয়ে নিন

টপ বা শার্ট ঝোলানোর সময স্লিভ এবং দৈর্ঘ্য অনুযায়ী রাখবেন। অর্থাত্, পুরো হাতা লম্বা ঝুলের জামা এক ধারে, তার পর কম ঝুল এবং শর্ট স্লিভ। স্লিভলেস থাকবে সারির শেষে। ভালো হয যদি রং অনুযায়ী সাজাতে পারেন। হালকা রঙের পোশাক থেকে শুরু করে গাঢ় পোশাক বা মাঝে হালকা আর দুদিকে গাঢ়, এভাবে একটা প্যাটার্ন মেনে সাজালে দেখতে পরিচ্ছন্ন লাগে। যদি পারেন হ্যাঙারগুলোও একই রকম রাখার চেষ্টা করুন। হয কাঠের, নযতো স্টিলের বা প্লাস্টিকের। তাকে রাখার সময ভারী পোশাক সবসময নিচে রাখবেন, হালকা ওপরে। ঢাকাইযে ওপর ভারী কাঞ্জিভরম সাজিযে রাখলে ঢাকাইটির নাভিশ্বাস উঠতে সময় তো লাগবেই না, ভাঁজে ভাঁজে ছিঁড়েও যেতে পারে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।