ধীরে ধীরে ও বসে জল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো

Life24 Desk   -  

মানুষের শরীরের তিন ভাগের দুই ভাগ অংশেই রয়েছে জল। ছোট থেকে সকলেই শুনে আসছে জলের আর এক নাম জীবন। তবে কীভাবে জল খাওয়া উচিত, বা কতটা পরিমাণ জল সারাদিনে খাওয়া উচিত সেসব ক্ষেত্রে বেশিরভাগ মানুষের মনেই নানাবিধ প্রশ্ন আছে। প্রতিদিন আমাদের শরীর থেকে বেশ বড় পরিমাণে জল বের হয়ে ঘাম ও মল-মূত্রের সঙ্গে। সেই অভাব মেটাতে সারাদিনে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া জরুরি।

বেশিরভাগ ক্ষেত্রেই মানুষ জল খাওয়ার সময় কিছু না ভেবেই খেয়ে নেন। পরিবারের বড়দের কথায় দাঁড়িয়ে জল খাওয়া একদম ঠিক নয়। সেইসঙ্গে প্রাচীন আয়ুর্বেদ মতে, জল খাওয়া উচিত ধীরে এবং বসে। দ্রুত জল খেলে শরীরে উপকার হওয়ার থেকে ক্ষতি হয় বেশি। দাঁড়িয়ে জল খেলে মানুষের শরীরের স্নায়ুগুলো টানটান থাকে, সেইসময় জল খাওয়াও হয় খুব দ্রুত। এ কারণে আর্থ্রাইটিস ও শরীরের বিভিন্ন অস্থিসন্ধির সমস্যাগুলো তৈরি হয়। আয়ুর্বেদে শুধু জল খাওয়া নয়, যে কোনও খাবারই সময় নিয়ে, ধৈর্য ধরে খেতে বলা হয়েছে। এতে খাবার সঠিক উপায়ে হজম হয়। জল খাওয়ার ক্ষেত্রও একই কথা প্রযোজ্য।
জল খেতে হবে নিঃশ্বাস গ্রহণের মতো, ধীরে এবং প্রাণ ভরে। দ্রুত জল খেলে শরীরে অক্সিজেনের অভাব হতে পারে, এ থেকে দেখা দিতে পারে হৃদরোগ এবং ফুসফুসের সমস্যা। জল খুব তাড়াতাড়ি খেলে অন্ননালীর ওপরের অংশটিতে চাপ পড়ে। এ থেকে হতে পারে অস্থি এবং অস্থিসন্ধি ক্ষয়, অস্থিসন্ধির দুর্বলতা এবং ব্যথা।

এসব কারণেই, দাঁড়িয়ে জল খাওয়ার বিষয়টিকে ব্যাপারটিকে কুসংস্কার মনে হলেও আসলে তা মেনে চলাই ভালো। দাঁড়িয়ে জল খাওয়ার মতো একই সমস্যা হতে পারে যদি বসে দ্রুত জল খাওয়া হয়। সুতরাং আপনি যে অবস্থাতেই থাকুন না কেন, জল খাওয়ার সময় অবশ্যই বসে ও ধীরে ধীরে খাওয়া উচিত। এই সমস্ত খুঁটিনাটি ব্যাপারগুলি খেয়াল রাখলে অনেক বড় সমস্যার হাত থেকে শরীরকে বাঁচানো সম্ভব।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।