কানে জল ঢুকলে কী করা উচিত

Life24 Desk   -  

স্নান করতে গিয়ে প্রায়ই আমাদের কানে জল ঢুকে যায়। স্নান করতে গিয়ে অসাবধানতাবশত কানে জল ঢুকলে বেশ বিড়ম্বনায় পরতে হয় আমাদেরকে। তাৎক্ষনিক ভাবে অস্বস্তি লাগা ছাড়াও কানে জল রয়ে গেলে দীর্ঘ মেয়াদী নানান রকম সমস্যা সৃষ্টি হয়। কান পাকা, কানে পুঁজ, কানে কম শোনা, শো শো শব্দ ইত্যাদি নানান রকম সমস্যা হতে পারে । অনেকেই না জেনে কানে তেল দেয় কিংবা কাঠি দিয়ে খোঁচা দেয় জল বের করার জন্য। এতে সমস্যা আরো বাড়ে এবং কানের পর্দা ক্ষতিগ্রস্ত হয়। তাই কানে জল ঢুকলে না জেনে কিছু করা উচিত না। আসুন জেনে নেয়া যাক কানে জল ঢুকলে তা কিভাবে বের করা যায় তার কিছু উপায়।

প্রথমে যেই কানে জল ঢুকেছে সেই দিকে মাথা কাত করুন। এরপর কানের লতি টেনে ধরে রাখুন কিছুক্ষণ। এতে বাড়তি জল চলে যাবে।

হাত দিয়ে কান এমন ভাবে চেপে ধরুন যেনো বাতাস ঢুকতে কিংবা বের হতে না পারে। এবার মাথা টা কাত করে রাখুন। জল বের হয়ে আসবে।

কটন বাড দিয়ে আলতো করে কানের জল পরিষ্কার করতে পারেন। তবে কানের বেশি ভেতরে কটন বাড ঢোকানো উচিত না।

বাড়িতে হেয়ার ড্রায়ার থাকলে কানের থেকে একটু দূরে রেখে গরম বাতাস দিন। এতে জল  গুলো বাষ্প হয়ে উড়ে যাবে।

যেই কানে জল ঢুকেছে সেই কানের উপর ভর দিয়ে শুয়ে থাকুন কিছুক্ষণ। কানে ঢুকে যাওয়া জল বের হয়ে আসবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।