দেশবাসীদের শিক্ষা দেওয়া উচিত, কেন্দ্রকে বলল হোয়াটসঅ্যাপ

Life24 Desk   -  

কয়েকদিন আগেই ভারতে হোয়াটসঅ্যাপের পরিকাঠামো বদল করার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। কিন্তু সেই নির্দেশ মানতে নারাজ হোয়াটসঅ্যাপ সংস্থা। তারা জানিয়েছেন, প্রযুক্তি ব্যবহারের শিক্ষা দেওয়া উচিত ভারতীয়দের।

দিন কয়েক আগে ভারতের বর্তমান সরকার হোয়াটসঅ্যাপকে জোর করেছিল, প্রযুক্তিগত পরিকাঠামোর বদল করার জন্য, এবং কোথা থেকে মেসেজ করা হচ্ছে তা ট্রেস করার মতো সমাধান খুজে বার করতে। কারণ হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়া ভুয়ো তথ্যের ওপর ভিত্তি করে দেশ জুড়ে শুরু হয়েছে গণপ্রহার, কিছু ক্ষেত্রে সৃষ্টি হয়েছে দাঙ্গা। যে ট্রেসিবিলিটি তৈরি করা হচ্ছে তাতে  শুরু থেকে শেষ এনক্রিপশন মুছে যাবে। পাশাপাশি হোয়াটসঅ্যাপের যে ব্যক্তিগত ব্যবহারের ধরণ রয়েছে সেখানে হোয়াটসঅ্যাপের অপব্যবহারের সম্ভাবনা রয়েছে। এমনটাই পি.টি.আইকে বলেছেন হোয়াটসঅ্যাপের মুখপাত্র।

চলতি সপ্তাহে হোয়াটসঅ্যাপের শীর্ষ কর্তা ক্রিস ড্যানিয়েলস সাক্ষাৎ করেছেন তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের সঙ্গে। মিটিং এর পর, প্রসাদ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সরকার হোয়াটসঅ্যাপকে একটি স্থানীয় কর্পোরেট সত্তা প্রতিষ্ঠার জন্য এবং তার প্ল্যাটফর্মের মাধ্যমে প্রচারিত জাল বার্তাগুলির উৎপত্তি খোঁজার জন্য জোর দিয়েছে। হোয়াটসঅ্যাপ জানিয়েছে ইতিমধ্যেই তারা সমাধানের পথ খুজে পেয়েছে।

ইতিমধ্যে সমস্যা সমাধানের জন্য স্থানীয় দল গঠন করেছে তারা। প্রথমেই কথা হয়েছিল, এবার হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ পাঁচবারের বেশি ফরওয়ার্ড করা যাবে না। সেই কথামত এ দেশে এবার মেসেজ ফরওয়ার্ডের ক্ষেত্রে লক্ষ্মণ রেখা টেনে দিয়েছে হোয়াটসঅ্যাপ। তবে আর যে কিছু সেভাবে বদল হবে না তার ইঙ্গিত দিয়েছে সংস্থা। কেন্দ্র সরকারের চাপের জবাবে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, প্রযুক্তি ব্যবহারের শিক্ষা দেওয়া উচিত ভারতীয়দের। অন্যদিকে গত মাসে আপডেট করার নির্দেশ দিয়ে কেন্দ্রের তথ্যপ্রযুক্তি মন্ত্রক জানিয়েছিল, আপডেট না করলে ভারতে কারণে অকারণে বন্ধ হয়ে যেতে পারে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।