না দেখলে বা না টাচ করলে খুলবে না হোয়াটসঅ্যাপ

Life24 Desk   -  

অবাক হচ্ছেন? না সত্যি- ‘ফেস আইডি’ ও ‘টাচ আইডি’ ছাড়া  খুলবে না Whatsapp। হোয়াটসঅ্যাপের নিরাপত্তা আরও জোরদার হচ্ছে। আইফোনের জন্য এই নতুন ফিচার আনল হোয়াটসঅ্যাপ। শুধুমাত্র তথ্য সুরক্ষার জন্য নয়া ফিচার হোয়াটসঅ্যাপে। এই নয়া প্রযুক্তিতে ব্যবহারকারীর মুখ দেখলে তবেই অ্যাকাউন্টে ঢুকতে পারবে এবং Whatsapp করা যাবে। এ ছাড়া স্পর্শের মাধ্যমেও যাতে আসল ব্যবহারকারীকে চেনা যায়, তার জন্য আনা হচ্ছে সেই টাচ আইডি ফিচারও। যার নামে অ্যাকাউন্ট, তিনি ছাড়া অন্য কেউ যাতে ব্যবহার করতে  না পারেন, সেই জন্যই নিয়ে আসা হচ্ছে নতুন প্রযুক্তি। ব্যবহারকারীর অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতেই এই সিদ্ধান্ত। তাই আনা হচ্ছে ‘ফেস আইডি’ ও ‘টাচ আইডি’ নামের এই দু’টি নয়া ফিচার।

Whatsapp-এর তরফে জানানো হয়েছে, বার্তা ব্যক্তিগত রাখতে আমরা সদা সচেষ্ট। আপনার অজান্তে কেউ যাতে আপনার হোয়াটসঅ্যাপের বার্তালাপ পড়ে ফেলতে না পারে সে জন্য টাচ আইডি ও ফেস আইডি ফিচার দু’টি যুক্ত করা হল। তবে আইফোন ৫এস ও তার ওপরের ভার্সনের ক্ষেত্রেই মিলবে এই পরিষেবা। operating system-এর ক্ষেত্রে আইওএস ৯ ও তার উচ্চ ভার্সনেই মিলবে এই সুবিধা। অথেন্টিকেশনের জন্যই এই নতুন প্রযুক্তি, যা অন্য ব্যক্তির হাত থেকে সুরক্ষিত রাখবে ব্যবহারকারীর Whatsapp-এর তথ্য। তবে কেবলমাত্র আইফোনের কিছু ভার্সনেই মিলবে এই বিশেষ সুবিধা। Whatsapp ব্যবহারকারীকে এই ফিচার দু’টি ব্যবহারের জন্য আইফোনে প্রথমে সেটিংস অপশনে যেতে হবে। তারপর ‘ফেস আইডি’ অপশনে গিয়ে অ্যাক্টিভেশন করলেই চালু হয়ে যাবে নয়া ফিচার।

এদিকে, Whatsapp পেমেন্ট নিয়ে বেশ কিছুদিন ধরেই অভিযোগ উঠেছে। সেন্টার ফর এ্যাকাউন্টাবিলিটি অ্যান্ড সিস্টেমিক চেঞ্জ (সিএএসসি) নামের অসরকারি সংস্থার দাবি, এই নিয়ম মেনে চলছে না মার্কিন মেসেজিং অ্যাপ সংস্থা whatsapp pay। হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কের নিয়ম মানছে না। পেমেন্ট পরিষেবা চালু করার জন্য দেশের শীর্ষ ব্যাঙ্কের যে নিয়ম অনুসরণ করে চলতে হয়, whatsapp  তার কোনোটিই করছে না। রিজার্ভ ব্যাঙ্কের কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। কোথায় জমা থাকবে পেমেন্ট সংক্রান্ত তথ্য, তা নিয়ে। যেমন দেশের গণ্ডীর মধ্যেই সীমাবদ্ধ রাখতে হবে গ্রাহকের পেমেন্ট এর তথ্য, কোথায় স্টোর থাকবে হোয়াটসঅ্যাপ পেমেন্ট মাধ্যমে ব্যাঙ্কিং লেনদেনের যাবতীয় তথ্যতা রিজার্ভ ব্যাঙ্ককে জানাতে হবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।