হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা সাবধান! পড়তে পারেন বিপদে…

Life24 Desk   -  

নিজের জনপ্রিয়তা টিকিয়ে রাখতে মাঝেমধ্যেই নতুন নতুন ফিচার হাজির হয় এই মুহূর্তের সবথেকে জনপ্রিয় চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। এবার আরও একটি নতুন ফিচার নিয়ে হাজির হোয়াটসঅ্যাপ। এর জেরে আসতে চলেছে বড়সড় বদল।

সংস্থার তরফে আনা বদলে সরাসরি প্রভাব পড়তে চলেছে আপনার হোয়াটসঅ্যাপ ডেটায়। দেখে নিন কী বদল করতে চলেছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের নতুন আপডেট চ্যাট ব্যাকআপ পুরোপুরি বদলাতে চলেছে। আগে যেখানে হোয়াটসঅ্যাপের ব্যাকআপ নেওয়ার জন্য গুগল ড্রাইভের সাহায্য নিতে হত, এখন আর তার দরকার নেই।

হোয়াটসঅ্যাপের পেরেন্ট কম্পানি ফেসবুক ও গুগলের মধ্যে একটি চুক্তি হয়েছে। এর জেরে এবার থেকে ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ ব্যাকআপ পার্সোনাল অ্যাকাউন্ট থেকে ফ্রিতে করতে পারবে। চুক্তি অনুযায়ী, ব্যাকআপ গুগল ক্লাউড স্টোরেজে নভেম্বর থেকে আর স্পেস থাকবে না। এরপর থেকে হোয়াটসঅ্যাপ মিডিয়া, টেকস্ট এবং সমস্ত ডেটা গুগল অ্যাকাউন্টে অটোমেটিক্যালি ব্যাকআপ হয়ে যাবে। গুগল এই বিষয়ে সমস্ত তথ্য Gmail এর মাধ্যমে পাঠাবে ৷

নভেম্বরে হোয়াটসঅ্যাপ আপডেট হওয়ার সঙ্গে সঙ্গে পুরনো সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যাকআপ যেমন ফটো, ভিডিও, চ্যাট যা কয়েকবছরে আপডেট হয়নি সেগুলি ডিলিট করে দেওয়া হবে। তাই আপনি যদি ডেটা আপডেট না করে থাকেন তাহলে এখুনি করে নিন নাহলে সমস্ত ডেটা কিন্তু ডিলিট হয়ে যাবে। সংস্থার তরফে গ্রাহকদের ব্যাকআপ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে ৷

কী করে ব্যাকআপ নেবেন দেখে নিন ৷ হোয়াটসঅ্যাপ অন করুন৷ Settings এ গিয়ে Chat এর অপশনে যান৷ এরপর ‘Chat backup’ অপশনে ক্লিক করুন। ‘Back up to Google Drive’ সিলেক্ট করুন। তাহলেই আর বিপদের সম্ভাবনা থাকবে না।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।