কর্মক্ষেত্রে সফল হতে সহকর্মীর সাথে মানিয়ে চলতে হবে

Life24 Desk   -  

একজন মানুষের কর্মক্ষেত্রেই দিনের বেশির ভাগ সময় কাটে। পরিবারের সদস্যদের সঙ্গে যে সময় কাটে তার থেকে অনেক বেশি সময় অফিসের সহকর্মীদের সঙ্গে কাটে। কাজেই তাদের সঙ্গে একটা সুসম্পর্ক তৈরি হয়ে ওঠা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর এই সুসম্পর্ক গড়ে ওঠার জন্য প্রত্যেককে বেশকিছু জিনিস খেয়াল রাখা জরুরি।

তাই সহকর্মীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে তাঁদের সঙ্গে ব্যবহারে এবং কাজের ক্ষেত্রে একটা ফর্মালিটি মেনটেন করতে হবে। আর তাদের সঙ্গে কথাবার্তায় স্বচ্ছতা বজায় রাখতে হবে। তাছাড়া শেয়ার করে কাজের অভ্যাস তৈরি করতে হবে। সহকর্মীর কাজে কোনও অসুবিধা হলে নিজে থেকে তাকে সাহায্য করতে এগিয়ে যেতে হবে। আর কোনো সহকর্মীর সঙ্গে সময়ে সময়ে কুশল বিনিময় করতে হবে। বিচ্ছিন্ন হয়ে না থেকে সবার সঙ্গে মিলেমিশে চলতে হবে। তবে অন্যের ওপর চাপিয়ে না দিয়ে নিজের কাজ নিজেই করতে হবে। কেউ ভালো কাজ করলে তাকে সেই কাজের স্বীকৃতি দিতে হবে। আর নিজের কাজে ভুল হলে অযথা তর্ক না করে ক্ষমা চেয়ে নেওয়াই ভালো।

সবসময় সহকর্মীদের সঙ্গে ব্যবহারে সংযত হওয়া উচিত। সেক্ষেত্রে গলার স্বর মার্জিত ও নমনীয় রাখতেই হবে। আর অশালীন শব্দের ব্যবহার সম্পর্কে সচেতন হতে হবে। তাছাড়া পরনিন্দা-পরচর্চার মতো বিষয় এড়িয়ে চলাই ভালো। অপ্রয়োজনীয় বিতর্ক এড়িয়ে যাওয়াও জরুরি। প্রয়োজনে মধ্যপন্থা অবলম্বন করতে। তবে কোনো সহকর্মীর সঙ্গে মতবিরোধ তীব্র হলেও তা যেন ঝগড়া বা স্থায়ী অশান্তির দিকে না যায় সে দিকে অবশ্যই লক্ষ্ রাখতে হবে। আর ঠাণ্ডা মাথায় পারস্পরিক আলোচনার মাধ্যমে সব সমস্যা মিটিয়ে নিতে হবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।