বিশ্বকাপের আগে যে সমস্যাগুলি ভোগাচ্ছে ভারতকে

Life24 Desk   -  

বিদেশের মাটিতে ভালো পারফরম্যান্স। প্রথমে অস্ট্রেলিয়া পরে নিউজিল্যান্ড। বিরাট কোহলিদের পারফরম্যামন্সের পর বিশ্বকাপ নিয়ে চিন্তার মেঘ অনেকটাই কেটে গিয়েছিল।  কিন্তু, দেশের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজ হারার পর আবার চিন্তার ভাঁজ টিম ম্যানেজমেন্ট্র কপালে। বিশ্বকাপের আগে দল নিয়ে উঠে গেল প্রশ্ন।  ইংল্যান্ডের মাটিতে বসতে চলেছে ক্রিকেট বিশ্বকাপের আসর। তার আগে দেখে নেওয়া যাক দলের কোন ক্রিকেটারের কোথায় সমস্যা রয়েছে।

শিখর ধাওয়ন: দলের দুই ওপেনারের ধারাবাহিকতা কোহলির বড় চিন্তার কারণ। শিখরের ব্যাট থেকে দু-একটা বড় ইনিংস এলেও ধারাবাহিতা নেই। দায়সারা শর্ট নিয়ে আউট হতেও দেখা গিয়েছে বার বার।

রোহিত শর্মা: ধারাবাহিকতা শিখরের মতো রোহিতের ক্ষেত্রেও বড় সমস্যা। ক্রিজে জমে গেল বড় রান আসবে। কিন্তু, অনেক সময় শুরুতেই ফিরে যাচ্ছেন। ইংল্যান্ডের পরিবেশে ওপেনারদের ভূমিকা গুরুত্বপূর্ণ হবেই। সেখানে শিখর-রোহিতের ধারাবাহিকতার অভাব, দলের মাথা ব্যাথার বড় কারণ।

কোহলি নির্ভরতা: এক সময় ভারতীয় দল ছিল বড্ড বেশি সচিন নির্ভর। আর এখন দলটা কোহলি নির্ভর। সব ম্যাচে বিরাট রান পাবেন এটা হতে পারে না। আর তিনি অল্প রানে আউট হলেই চাপে পড়ে যাচ্ছে দল। বিশেষ করে রান তাড়া করার ক্ষেত্রে কোহালির উপর নির্ভরতা ক্রমেই প্রকট হচ্ছে।

চার নম্বর: চার নম্বরে কে নামবেন? রায়ডু-পন্থ-শঙ্কর না কি কোহলি-ধোনির মধ্যে কেউ? ভারতীয় ব্যাটসম্যানদের হতশ্রী পারফরম্যান্স সেই প্রশ্নের কোনও উত্তর দিতে পারল না। বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় চার নম্বর জায়গার গুরুত্ব নতুন করে বোঝাতে হবে না। কিন্তু, এই স্লটের কোনও ভরসার ব্যাটসম্যান পাওয়া গেল না।

মিডল অর্ডারের ব্যর্থতা: রোহিত-শিখর-বিরাট প্রথম তিন জনের মধ্যে যে কোনও দু’জন সফল হলে দলের রান ভাল জায়গায় চলে যাবে। চাপ না থাকলে মিডল অর্ডারও দারুন খেলবে। কিন্তু, উল্টেটা হলেই মিডল অর্ডারের কঙ্কাল চেহারা উন্মুক্ত হয়ে যাচ্ছে। চাপের মধ্যে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার অভাব দেখা যাচ্ছে মিডল অর্ডারের।

ব্যর্থ পন্থ: এক সময় কেউ কেউ ঋষভ পন্থকে ধোনির বিকল্প ভাবতে শুরু করেছিলেন। তাঁরা যে কতটা ভুল, তা প্রমাণ করে দিলেন পন্থ নিজেই। কিপিংয়ে তিনি ধোনির ধারাকাছে নন। আর ব্যাট হাতে দু-একটা ভাল ইনিংস থাকলেও তা ম্যাচ জেতানোর জন্য যথেষ্ট নয়।

ধোনির অভাব: উইকেটের পিছনে ধোনির উপস্থিতি কতটা গুরুত্বপূর্ণ তা ভাল ভাবে বোঝা গেল সিরিজে। সঙ্গে অবশ্যই রয়েছে তাঁর অভিজ্ঞতা। বিশেষ করে সিরিজের শেষ ম্যাচে বেশ অসহায় লেগেছে অধিনায়ক কোহালিকে। ধোনি মাঠে থাকলে তাঁর থেকে অনেক গুরুত্বপূর্ণ পরামর্শ পান বিরাট। কোনও সময় ধোনি মাঠে না থাকলে কী হবে? উত্তর নেই।

ভালো ফিনিশার: বিশ্বকাপের আগে ভারত কিন্তু নতুন ফিনিশারও তুলে আনতে পারল না। মহেন্দ্র সিংহ ধোনি অবশ্য দলে ফিরে আসবেন। কেদার যাদব খারাপ খেলছেন না। কিন্তু প্রয়োজনে বড় শট কতটা নিতে পারবেন, প্রশ্ন থাকেই গেল। হার্দিক পাণ্ড্য প্রবল চাপের মুখে কেমন খেলবেন, তাও জল্পনা।

কুল-চা রহস্য: গত এক বছরে সীমিত ওভারের ক্রিকেটে দলকে ভরসা দিয়েছেন কুলদীপ এবং চহাল। এই দুই তরুণ স্পিনারের কাঁধে ভর করে বহু ম্যাচ পকেটে পুরেছেন কোহালিরা। কিন্তু, কেমন যেন তাল কাটা লাগল দুই জনকেই। তাহলে কি কুল-চা রহস্য ভেদ হয়ে গিয়েছে। বিশ্বকাপের আগে কোহালিদের কিন্তু মোটেই স্বস্তি দিল না বিষয়টা।

পেস আক্রমণ: বুমরা-শামি-ভুবিদের নিয়ে গড়া পেস আক্রমণ যথেষ্ট সমীহ আদায় করে নিয়েছিল। কিন্তু, বিশ্বকাপের আগে সেই ত্রয়ীদেরও ছন্দে মনে হল না। ভুবিকে বেশ ছন্নছাড়া মনে হল। ইংল্যান্ডের পরিবেশে এই তিন পেসারের ভূমিকা গুরুত্বপূর্ণ হবেই।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।