দেশে এবার তৈরি হবে সুতো ব্যাঙ্ক

Life24 Desk   -  

ভোটের আগে নয়া প্রকল্প আনতে তৎপর মোদীর সরকার। এবার সেই তালিকায় কাঁচা মাল সুতো। যাতে বাজারদরে সুতো পাওয়া যায় এ কারণেই এই ব্যবস্হা। দিল্লিতে বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানি ছোট-মাঝারি সব সেলাই কারখানাগুলির উন্নতির জন্য একগুচ্ছ কেন্দ্রীয় প্রকল্পের উদ্বোধন করেন।এভাবেই ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পকে নানা ভাবে সুরাহা দিতে তৎপর কেন্দ্র তথা নরেন্দ্র মোদী। ভোটের আগে তাই সুতো ব্যাঙ্ক তৈরির প্রকল্প আনল কেন্দ্র।

‘পাওয়ার টেক্স ইন্ডিয়া’ প্রকল্পের অধীনে সুতো ব্যাঙ্কের জন্য অর্থ দেওয়ার কথা ঘোষনা করা হয়। এ ছাড়াও প্রয়োজনে শিল্প তালুকগুলিতে কাপড় ছাপা, তার মান পরীক্ষা, নকশা তৈরি-সহ বিভিন্ন কাজের জন্য সাধারণ পরিষেবা দেবার কথাও জানায় কেন্দ্র তথা বস্ত্রমন্ত্রী। ব্যাঙ্ক তৈরিতে সরকারের আর্থিক ভর্তুকি দেওয়ার প্রস্তাব আছে তা জানানো হয়। এ দিন কলকাতা, লুধিয়ানা ও তিরুপুরের সংশ্লিষ্ট শিল্পের প্রতিনিধিদের সঙ্গে দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলাপচারিতাতেও এই প্রকল্পগুলির কথা উল্লেখ করেন মন্ত্রী। এর মধ্যে ভর্তুকি মিলতে পারে লোডশেডিংয়ের সমস্যা মেটাতে। সৌর বিদ্যুৎ উৎপাদন সুবিধা চালু হতে পারে কারখানায়।

পোশাক শিল্পের গুরুত্বপূর্ণ কাঁচা মাল সুতো। এ বার সেই পোশাক শিল্পের সঙ্গে জড়িত ছোট-মাঝারি সেলাই কারখানাগুলির জন্য সুখবর। যাতে বাজারদরে সুতো পায় তারা। তার জন্যই সুতো ব্যাঙ্ক। সংশ্লিষ্ট মহলের অভিযোগ ছিল বাজারে অনেক সময়ই বেশি দাম দিয়ে সুতো কিনতে হতো এই প্রকল্প চালু হলে সুরাহাই হবে। মধ্যসত্ত্বভোগীদের কারণে অনেক সময়ই বেশি দামের সুতো কিনতে বাধ্য হতে হয় ছোট ও মাঝারি কারখানাগুলিকে। তখন সুতোর দাম বাড়ার ফলে তাদের উৎপাদন খরচও বেড়ে যায়। তাই সেক্ষেত্রে কেন্দ্রীয় সূত্রের দাবি যে নতুন প্রকল্প এ ক্ষেত্রে সুরাহা দিতে পারে অনেকটা।

কেন্দ্রের প্রস্তাব অনুযায়ী, সেলাই কারখানাগুলি নিজেদের মধ্যে একটা গোষ্ঠী বা বিশেষ সংস্থা গড়ে তুলে এবং তারা পাইকারি বাজার থেকে সুতো কিনে এই ব্যাঙ্ক তৈরি করতে পারবে। এ জন্য যারা আগ্রহী তাদের সুদহীন ২ কোটি টাকা করে আর্থিক সাহায্য দেবে কেন্দ্র। তবে শর্ত একটাই যে ব্যাঙ্ক থেকে তাদের বাজার দরেই ছোট কারখানা বা তাঁতিদের সুতো বেচতে হবে।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।