কি দেখে বুঝবেন আপনার সঙ্গী আপনাকে মিথ্যে বলছে না?

Life24 Desk   -  

মানুষের মুখ দেখে তার মনের কথাটা বুঝতে পারা খুব কঠিন। তাও কিছুটা হলেও কী আপনি বুঝতে পারেন আপনার উলটো দিকের মানুষটার মনের কথা? বুঝতে পারেন সে  কোন কথাটা সত্যি বলছে আর কোনটা মিথ্যে বলছে। খুব ঘোরালো প্যাঁচালো মিথ্যে বুঝতে না পারলেও সোজাসাপটা মিথ্যে ধরে ফেলতে অবশ্য অনেকেই পারেন, তার জন্য লাই ডিটেকটর হয়ে জন্মানোর দরকার পড়ে না। কিন্তু যদি সম্পর্কে থেকে কেউ ক্রমাগত মিথ্যে বলতে থাকেন তখন সেটা ধরা একটু কঠিন বই কী! আসলে আমরা যখন কাউকে ভালোবাসি, তখন আমাদের স্বাভাবিক প্রবৃত্তি হয় তাঁকে বিশ্বাস করা। তাই অনেক ক্ষেত্রেই বেশ কিছু মিথ্যে আমাদের চোখ এড়িয়ে যায়। সেটা তেমন অস্বাভাবিকও নয়। কিন্তু একটু চেষ্টা করলেই এ সব মিথ্যেও ধরে ফেলা সম্ভব। শুধু একটু সতর্ক থাকতে হবে আর খোলা রাখতে হবে চোখ কান।

একের পর এক প্রশ্ন করুন– পাকা মিথ্যেবাদীরা নিজেদের জমি শক্ত রেখে তবে মিথ্যে বলেন এবং তার জন্য যথেষ্ট হোমওয়ার্কও করেন। ফলে হঠাৎ করে এঁদের ধরা মুশকিল কারণ এঁরা নিজেদের কথার পিছনে একরাশ যুক্তি দেবেন। এই যুক্তিজালে পা জড়াবেন না। আপনার যদি সন্দেহ হয়, তা হলে পর পর প্রশ্ন করতে থাকুন। চেষ্টা করুন একের পর এক প্রশ্নবাণে ওঁকে বিধ্বস্ত করে দিতে। বানানো ছক ভেঙে দিতে পারলেই ওঁর লুকোনো দুর্বলতাগুলো ধরে ফেলতে পারবেন।

খেয়াল করুন বডি ল্যাঙ্গোয়েজ- বিশেষজ্ঞদের মতে, যাঁরা সত্যি কথা বলেন, তাঁরা চোখে চোখ রেখে কথা বলতে পারেন। তাঁদের কথাবার্তার মধ্যে কোনও বানানোভাব বা নাটুকেভাব সাধারণত থাকে না। অন্য দিকে মিথ্যে কথা যাঁরা বলেন তাঁরা পরিস্থিতিটাকে অহেতুক নাটকীয় করে তুলতে চান। হাত পা নেড়ে, নানারকম মুখভঙ্গি করে তাঁরা ব্যাপারটাকে বিশ্বাসযোগ্য করে তুলতে চান।

ওঁদের আগের বলা কথা মনে রাখুন- যাঁরা সারাক্ষণ মিথ্যে বলতে অভ্যস্ত, তাঁরা নিজেদের আগের বলা কথা মনে রাখেন না। ফলে অনেক কিছুই পরে বলতে গিয়ে খেই হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। একটু সতর্ক থাকলে ওঁদের কথার অসঙ্গতিগুলো আপনি সহজেই ধরে ফেলতে পারবেন। এবং এই পথেই ওঁদের পালটা প্রশ্ন করলে ওঁরা হকচকিয়ে যেতে পারেন।

কথা ঘোরানোর প্রবণতা- যদি মনে হয় আপনার প্রেমিক আপনার কাছে সব কিছু সত্যি করে বলছেন না, তা হলে সরাসরি এ নিয়ে কথা বলার চেষ্টা করুন। উনি যদি কথা বলতে না চান বা প্রসঙ্গ ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করেন, তা হলে একরকম নিশ্চিত হতে পারেন উনি সত্যিই কিছু গোপন করছেন বা মিথ্যা বলছেন। উনি রেগে যেতে পারেন বা অসুস্থ হওয়ার ভানও করতে পারেন। এরকম হলে আপনি নিজে বিক্ষিপ্ত হবেন না বরং প্রসঙ্গে দৃঢ় থাকুন।

Spread the love

আপনার প্রিয় ওয়েব ম্যাগাজিন ‘Life24’-এ আপনিও লিখতে পারেন এই ম্যাগাজিনের উপযুক্ত যে কোনও লেখা। লেখার সঙ্গে পাঠাবেন উপযুক্ত ২-৩টি ফটো। লেখা পাঠাবেন ইউনিকোডে টাইপ করে। ইউনিকোড ছাড়া কোনও লেখাই গ্রহণ করা হবে না। লেখা ও ফটো পাঠাবেন editor.life24@gmail.com আইডি-তে। কোন সেগমেন্টের লেখা পাঠাচ্ছেন, তা মেলের সাবজেক্টে অবশ্যই লিখে দেবেন। আর অবশ্যই মেলে আপনার নাম, ঠিকানা ও ফোন নম্বর জানাবেন।

Life24 ওয়েব ম্যাগাজিনে খুব কম খরচে আপনার পণ্য কিংবা সংস্থার বিজ্ঞাপন দিতে পারবেন। বিস্তারিত জানার জন্য মেল করুন advt.bearsmedia@gmail.com আইডি-তে।

Life24 ওয়েব ম্যাগাজিনে ৩১ মার্চ পর্যন্ত আপনি একেবারেই বিনামূল্যে দিতে পারবেন শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন। এই বিভাগের যে কোনও সেগমেন্টের জন্য ৫০ শব্দের মধ্যে ইউনিকোডে লিখে মেল করে দিন advt.bearsmedia@gmail.com আইডি-তে।  মেলের সাবজেক্টে লিখে দেবেন 'শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন'।

# 'Life24' ওয়েব ম্যাগাজিন বা এই ওয়েব ম্যাগাজিনের লেখা সম্পর্কে আপনার মতামত লিখে জানান নিচের কমেন্ট বক্স-এ। আর হ্যাঁ, ম্যাগাজিনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার পরিচিতদের।